রংপুরে ২৪ ঘণ্টায় ৩ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ৪৮

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-26 14:19:26

রংপুর বিভাগে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে রংপুরের মিঠাপুকুর উপজেলায় একজন, ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে একজন এবং দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায় একজন । নতুন এই তিনজনের মধ্যে একজন চিকিৎসক রয়েছেন।

শনিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় বার্তা২৪.কম-কে এ তথ্য নিশ্চিত করেন রমেকের অধ্যক্ষ প্রফেসর ডা. একেএম নুর-উন-নবী লাইজু।

তিনি জানান, রংপুর বিভাগের ৩ জেলায় নতুন করে চিকিৎসকসহ ৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। শনিবার (১৮ এপ্রিল) বিকেলে রমেকের অনুজীব বিজ্ঞান বিভাগের ল্যাবে বিভাগের ৮ জেলা থেকে সংগ্রহ হওয়া ৯১টি নমুনা পরীক্ষায় নতুন করে ৩ জন করোনা রোগী শনাক্ত হয়।

আক্রান্তরা হলেন- রংপুরের মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক (৩৪), দিনাজপুর ঘোড়াঘাট উপজেলার এক পুরুষ (৩৮) ও ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার এক যুবক (২৮)।

এ দিকে আজকের তিনজনসহ ১৭ দিনে রংপুর বিভাগের আট জেলায় করোনা আক্রান্ত মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৪৮ জনে।

গত ২ এপ্রিল বৃহস্পতিবার রমেকে পিসিআর মেশিন স্থাপিত ল্যাবের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। এরপর থেকে সতের দিনে (১৮ এপ্রিল পর্যন্ত) ১৪ ধাপে ১১৯৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে এখন পর্যন্ত ৪২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এছাড়াও ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর মাধ্যমে রংপুর বিভাগ থেকে আরও ৬ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন বলেও তিনি জানান।

আক্রান্তদের মধ্যে মধ্যে গাইবান্ধায় ১৩, দিনাজপুরে ১০, নীলফামারীতে ৯, ঠাকুরগাঁওয়ে ৬, রংপুরে ৫, লালমনিরহাটে ২, কুড়িগ্রাম ২ এবং পঞ্চগড় জেলার ১ জন রয়েছেন। আক্রান্তদের বেশির ভাগই ঢাকা ও নারায়ণগঞ্জসহ গার্মেন্টস শিল্প এলাকা হতে গ্রামে ফিরেছেন।

এদিকে মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মামুন ভূঁইয়া জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে স্বাস্থ্য কমপ্লেক্সেটি লকডাউন করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ওই চিকিৎসকের সংস্পর্শে আসা অন্যদেরকে হোম কোয়ারেন্টিনে রেখে তাদের নমুনা সংগ্রহ করা হবে বলেও তিনি জানান।

এ সম্পর্কিত আরও খবর