সপ্তাহজুড়ে বজ্রসহ শিলা বৃষ্টির পূর্বাভাস

, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-26 11:47:37

গত কয়েকদিন ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে বৈশাখী ঝড়সহ বজ্রবৃষ্টি হয়েছে। শনিবার (১৭ এপ্রিল) রাতে রাজধানীর বিভিন্ন স্থানে বজ্রসহ বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে ঝড়ো বাতাস রয়েছে। এছাড়া এদিন নিকলি, ময়মনসিংহ, সিলেট, শ্রীমঙ্গল ও তাড়াশে দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টি হয়েছে। এতে পরিপক্ব হওয়ার আগেই গাছ থেকে ঝরে পড়েছে আম ও লিচুর গুটি। এতে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। এছাড়া ঝড়ের তাণ্ডবে কয়েকটি স্থানে গাছপালাও ভেঙে গেছে।

আবহাওয়া অফিস বলছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। বৈশাখের দ্বিতীয় দিন থেকে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো বাতাসসহ বৃষ্টি হয়েছে। আগামী সপ্তাহজুড়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ঝড়ো বাতাসসহ বজ্রবৃষ্টির প্রবণতা রয়েছে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। এতে কয়েকদিন তাপমাত্রা কিছুটা কম থাকবে। আবহাওয়া স্বাভাবিক হলে রোদের পারদ ৪০ ডিগ্রি পর্যন্ত ছুঁতে পারে।

শনিবার সকাল থেকেই রাজধানীতে ঠান্ডা আবহাওয়া বিরাজ করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম কিছুটা বাড়তে থাকে। তবে বেশিরভাগ সময় আকাশ মেঘলা ছিল। মাঝে মাঝে অল্প সময়ের জন্য সূর্য উঁকি দিতে দেখা যায়। বেলা ডুবে যাওয়ার পূর্বক্ষণে আকাশকে বিভিন্ন রঙে সাজতে দেখা যায়। সন্ধ্যার পর বজ্রসহ হালকা বৃষ্টি শুরু হয়। একই সঙ্গে ঠান্ডা বাতাসও বইছে। এতে নগরজীবনে কিছুটা স্বস্তি ফিরেছে।

ঢাকায় বাতাসের গতি ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বয়ে যাচ্ছে, যা অস্থায়ীভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বৃদ্ধি পাচ্ছে।

এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী ও ঈশ্বরদীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা সিলেটে ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আবদুর হামিদ বার্তা২৪.কম-কে বলেন, গত কয়েকদিন ধরে বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় হচ্ছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। আগামী দু’দিনে আবহাওয়া কিছুটা স্বাভাবিক হতে পারে। তবে এরপর আবারও ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত ঝড়সহ বজ্রবৃষ্টির প্রবণতা রয়েছে। একইসঙ্গে শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় তাপমাত্রাও কিছুটা কম থাকবে। এরপর আবহাওয়া ঠিক হলে তাপমাত্রা আবার বাড়তে শুরু করবে।

আবহাওয়া অফিস বলছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এদিকে, রাজশাহী ও পাবনা অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- রাজশাহী, কুষ্টিয়া, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, ময়মনসিংহ যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, ভোলা, নোয়াখালী, কুমিল্লা, নরসিংদী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর