লকডাউনে সক্রিয় অপরাধচক্র, বাড়ছে চুরি-চাঁদাবাজি

, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-10 06:37:58

রংপুরে করোনাক্রান্তিতে বেড়ে গেছে চুরি, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধ। গেল সাতদিনে জেলার বিভিন্ন স্থানে বেশ কয়েকটি চুরির ঘটনা ঘটেছে। পুলিশ পরিচয়ে চাঁদাবাজি করতে গিয়ে ফেঁসে গেছেন পীরগঞ্জের ছয় যুবক। আর লকডাউন অমান্য করে জুয়ার আসরে খেলতে গিয়ে বন্ধুদের হাতে প্রাণ গেছে এক শিক্ষার্থীর।

এসব ঘটনায় পুলিশ অপরাধীদের গ্রেফতারও করেছে। হয়েছে বেশ কয়েকটি মামলাও। তারপরও পাড়া-মহল্লার ছাত্রাবাস ও বাসা-বাড়িতে চোরের হানা কমছে না। হঠাৎ চোরের উপদ্রব বাড়ায় আইনশৃঙ্খলা বাহিনীও তৎপর হয়ে উঠেছে এসব অপরাধ দমনে।

খোঁজ নিয়ে জানা গেছে, শুক্রবার (১৭ এপ্রিল) রাতে রংপুর নগরীর লালবাগ চন্দ্রা মোড়ে এলাহী কটেজ ছাত্রাবাসে চুরির ঘটনা ঘটেছে। ওই ছাত্রাবাসের প্রধান গেটের তালা কেটে ভিতর থেকে ১২টি কম্পিউটার, ১টি পানির পাম্প, ১৭টি সিলিং ফ্যান, ১টি টেলিভিশনসহ বেশ কিছু মালামাল চুরি হয়েছে। একই দিনে ওই ছাত্রাবাসের পাশের প্রগতি হোমিও ল্যাবের গোডাউন থেকেও মালামাল চুরি হয়।

ছাত্রাবাসের মালামাল চুরি

এব্যাপারে ছাত্রাবাসের তত্ত্বাবধায়ক ও স্থানীয় সংবাদকর্মী মনিরুজ্জামান মনির জানান, সরকারি নির্দেশনায় ছাত্রাবাস বন্ধ রয়েছে। ছাত্রাবাসের ভিতরের একটি কক্ষে প্রগতি হোমিও ল্যাবের কর্মী শাহীন আলম ভাড়া থাকেন। তার ল্যাবের প্রয়োজনীয় মালামাল একটি গোডাউনে রাখা ছিল। শুক্রবার বিকেলে মালামাল পরিষ্কার করার জন্য ছাত্রাবাসে গেলে গেটের তালা কাটা দেখতে পান। পরে স্থানীয় প্রতিবেশীদের সাথে নিয়ে ভিতরে গিয়ে কোনো মালামাল দেখতে না পেয়ে পুলিশকে জানানো হয়।

এঘটনায় রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছে ছাত্রাবাস কর্তৃপক্ষ। এদিকে এই ঘটনার তিনদিন আগে মঙ্গলবার (১৪ এপ্রিল) নগরীর হাজীপাড়া চামড়াপট্টির দুই নম্বর রোডের উকিলের বাড়িতে চুরি সংঘটিত হয়। ওই বাড়ির এক ভাড়াটিয়ার ঘর থেকে একটি টেলিভিশন, রাইসকুকার, গ্যাসসহ প্রয়োজনীয় কিছু মালামাল চুরি হয়। ওই ভাড়াটিয়া পুলিশের চাকরি করার সুবাদে সম্প্রতি রংপুর থেকে পার্শ্ববর্তী জেলা লালমনিরহাটে বদলি হয়েছেন।

 প্রগতি হোমিও ল্যাবের গোডাউনে চুরি

এছাড়াও রংপুরের পীরগঞ্জের রায়পুর কুমারগাড়ি বাজারে শুক্রবার (১৭ এপ্রিল) রাতে পুলিশ পরিচয়ে চাঁদাবাজি করতে গিয়ে ছয় যুবক আটক হয়েছেন। অন্যদিকে বদরগঞ্জ পৌর এলাকায় একই দিনে একটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এসএসসির ফলপ্রত্যাশী শ্যামল চন্দ্র মহন্ত ওরফে নয়ন নামে এক শিক্ষার্থীকে বাড়ি থেকে ডেকে নিয়ে পিটিয়ে ও ছুরিকাঘাতে হত্যা করা হয়। পরের দিন ওই শিক্ষার্থীর মরদেহ তার বাড়ির পাশের স্কুলের বারান্দা থেকে উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় জড়িত সন্দেহে চারজনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ রোধে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে পুলিশ সদস্যরা মাঠে রাতদিন নিরলসভাবে সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছেন। এই সুযোগ নিয়ে অপরাধ চক্রের সদস্যরা সক্রিয় হয়ে উঠার চেষ্টা করছেন। তবে আইনশৃঙ্খলার বাহিনীর তৎপরতার কারণে ছাড় পাচ্ছেন না তারা।

রংপুর নগরীতে চুরির ঘটনার ব্যাপারে কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ জানান, লালবাগ এলাকার একটি ছাত্রাবাসে চুরির ঘটনা ঘটেছে বলে একটি অভিযোগ পেয়েছি। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। আমরা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

এ সম্পর্কিত আরও খবর