ব্রিজ আছে সড়ক নেই, দুর্ভোগে ৮ হাজার মানুষ

খুলনা, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 09:27:31

চুয়াডাঙ্গা: দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু-কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় চুয়াডাঙ্গায় শৈলমারী-উজলপুর বিলের উপর দিয়ে নির্মাণ করা হয় একটি ব্রিজ। দীর্ঘদিন ধরে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে ব্রিজটি নির্মাণ হলেও তা কাজে আসছে না গ্রামবাসীর। কারণ ব্রিজ নির্মাণ হয়েছে ঠিকই কিন্তু ব্রিজের দুই পাড়ে গ্রামবাসীর চলাচলের জন্য তৈরি করা হয়নি কোনো সংযোগ সড়ক। আর এতে করে ওই উপজেলার ৫টি গ্রামের প্রায় ৮ হাজার মানুষ যাতায়াতের ক্ষেত্রে চরম দুর্ভোগ পোহাচ্ছে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার তথ্য অনুসারে বেগমপুর ইউনিয়নের উজলপুর ও শৈলমারী গ্রামের মাঝামাঝি দিয়ে বয়ে গেছে উজলপুর বিলটি। শুধু এই দুটি গ্রামই নয় আশপাশের কয়েকটি গ্রামের মাঝে যোগাযোগ ব্যবস্থার মান উন্নত করার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আওতায় ২০১৫/১৬ অর্থবছরে ৫৪,৪,৫৬০ টাকায় নির্মিত হয় ব্রিজটি। নির্ধারিত সময়ে কাজটি শেষ করে ঠিকাদার প্রতিষ্ঠান। তবে কাজের ওয়ার্ক অডারে সেতুর সঙ্গেই সংযোগ সড়ক হবার কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান তা করেননি।

শৈলমারী উজলপুর গ্রামবাসীরা বলেন, ‘সরকার আমাগো গ্রামে দুই বছর আগে ব্রিজ তৈরি কইরা দিছে। কিন্তু আমাগো ব্রিজের সঙ্গে সংযোগ সড়ক তৈরি কইরা দেয় নাই।’

এদিকে সংযোগ সড়ক না থাকায় গ্রামের সাধারণ মানুষ তো বটেই আশপাশের গ্রামের শিক্ষার্থীদেরকেও অন্য গ্রাম ঘুরে নিজ গ্রামে যাতায়াত করতে হচ্ছে। এছাড়া গ্রামের শতশত স্কুল কলেজগামী শিক্ষার্থীদের প্রতিনিয়ত পড়তে হয় চরম ভোগান্তিতে। ব্রিজের সঙ্গে রাস্তাটি নির্মাণ হলে কয়েকটি গ্রামের জনগণের চলাচলের দুর্ভোগ কমবে বলে দাবি গ্রামবাসীর।

এ ব্যাপারে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দিন আহমেদ বলেন, ‘উজলপুর বিলের উপর যে ব্রিজটি নির্মাণ হয়েছে সে ব্যাপারে আমি শুনেছি। খুব শিগগিরই রাস্তা নির্মাণ করে জন দুর্ভোগ দূর করা হবে।’

ভুক্তভোগী হাজারো গ্রামবাসীর দাবি কোনো আশ্বাস নয় দ্রুত ব্রিজটির দুই পাশে সংযোগ সড়ক নির্মাণ করে ভোগান্তি দূর করা হোক।

এ সম্পর্কিত আরও খবর