সাভারে বকেয়া বেতন আনতে গিয়ে হামলার শিকার শ্রমিকরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-09-01 22:38:32

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের টাকা নিতে গিয়ে হামলার শিকার হয়েছেন একটি পোশাক কারখানার অব্যাহতি পাওয়া শ্রমিকরা।

সোমবার (২০ এপ্রিল) আশুলিয়ার চারাবাগ এলাকায় এলাইন এপারেলস লিমিটেড কারখানার সামনে তাদের ওপর এই হামলা চালানো হয় বলে জানা গেছে।

শ্রমিকরা জানায়, গত ৪ মাস আগে হামলার শিকার ওই শ্রমিকদের অব্যাহতি দেয় এলাইন এপারেলস লিমিটেড কারখানা কর্তৃপক্ষ। গত চার মাস ধরেই শ্রমিকদের পাওনাদি দেই-দিচ্ছি করে সময় ক্ষেপণ করেন। সবশেষ আজ তাদের বকেয়া পাওনাদি পরিশোধের তারিখ ধার্য করে কারখানা কর্তৃপক্ষ। ধার্যকৃত তারিখ অনুযায়ী কারখানার সামনে গেলে কারখানা কর্তৃপক্ষের ইন্ধনে স্থানীয় ইউপি সদস্য হোসেন আলী'র লোকজন শ্রমিকদের লাঠি দিয়ে পিটিয়ে কারখানার সামনে থেকে তাড়িয়ে দেয় বলে অভিযোগ করেন শ্রমিকরা।

গার্মেন্টস শ্রমিক সংহতির আশুলিয়া থানা কমিটির সভাপতি বিল্লাল শেখ জানান, নির্ধারিত তারিখ অনুযায়ী সকাল ১০টার দিকে অব্যাহতি দেওয়া ২৫ জন শ্রমিক নিয়ে কারখানার সামনে গেলে ফরহাদ নামের এক সন্ত্রাসীর নেতৃত্বে একদল সন্ত্রাসী শ্রমিকদের ওপর হামলা করে। এসময় নারী পুরুষ মিলে ১০ জন শ্রমিক আহত হয়। আহত শ্রমিকদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এঘটনায় ঢাকা শিল্প-পুলিশ-১ এ লিখিত অভিযোগ করা হয়েছে বলেও জানান তিনি।

ইউপি সদস্য হোসেন আলী বলেন, আমি ছেলে পেলেকে বলে দিয়েছি পোশাক শ্রমিকরা যেখানে আছে সেখানে যাবা না। শ্রমিকদের মারধর করবে কেন হয়তো তাড়িয়ে দিয়েছে।

কারখানাটির ব্যবস্থাপক (প্রশাসন) রাজন জানান, তাদের পাওনাদি পরিশোধের নতুন তারিখ আগামীকাল দেওয়া হয়েছে। তাদের ওপর হামলার কোনো ঘটনা তার জানা নাই।

ঢাকা শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার জানে আলম খান বলেন, ঘটনাটি শুনেছি। আমরা বিষয়টি দেখছি।

এ সম্পর্কিত আরও খবর