কারাগারে মূল সেলে নেয়ার আগে সঙ্গরোধে আসামিরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 21:21:47

দেশে করোনাভাইসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে অনেকটাই কমে গেছে অপরাধ কর্ম। করোনাকালে যে অপরাধীরা কারাগারে যাচ্ছেন তাদের নিয়ে বিশেষ সতর্ক অবস্থানে রয়েছে কারা কর্তৃপক্ষ।

আদালত হয়ে কারাগারে নেওয়া আসামিদের মূল সেলে না রেখে ১৪ দিন সঙ্গরোধে রাখা হচ্ছে। তার পরেই তাদের নেওয়া হচ্ছে মূল সেলে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের তথ্য বলছে, আসামি গ্রেফতার থেকে শুরু করে আদালত হয়ে কারাগারে পৌঁছানো পর্যন্ত পুরো প্রক্রিয়ায় বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

আসামিদের মাধ্যমে যাতে কোনো পুলিশ সদস্য ও আদালতের কর্মী আক্রান্ত না হন সে ব্যাপারে গুরুত্ব দেওয়া হচ্ছে। একই সঙ্গে নতুন আসামিদের মাধ্যমে কারাগারের বন্দীরা যাতে আক্রান্ত না হন সেটিও প্রাধান্য দেওয়া হচ্ছে।

ডিএমপির প্রসিকিউশন বিভাগের উপ-কমিশনার (ডিসি) জাফর বার্তা২৪.কমকে বলেন, ডিএমপি এলাকায় অপরাধের মাত্রা অনেকটাই কমে এসেছে। স্বাভাবিক সময়ে প্রতিদিন গড়ে ৫০০ থেকে ৬০০ আসামি ঢাকার আদালতে তোলা হতো। এখন সেটি কমে ঠেকেছে গড়ে ১৫ থেকে ৩০ জনে।

অফিস-আদালত সাধারণ ছুটির আওতায় বন্ধ থাকলেও সীমিত পরিসরে ঢাকার আদালত খোলা রাখা হয়েছে। ডিএমপির বিভিন্ন থানা, ইউনিট এবং প্রসিকিউশন বিভাগ জানায়, আসামি সংখ্যায় কম হওয়ায় থানা থেকে তাদের আলাদাভাবে আদালতে নিয়ে যাওয়া হচ্ছে।

আর কারা কর্তৃপক্ষ বলছে, আদালত থেকে কারাগারে নেওয়ার সময় সামাজিক দূরত্ব নিশ্চিত করে কারাগারে পৌঁছানো হচ্ছে। সেখানে নতুনদের পুরনো কয়েদীদের সঙ্গে সঙ্গে রাখা হচ্ছে না। এ জন্য আলাদা সেল করা হয়েছে। সেখানে নতুনদের ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ করে তারপর সাধারণ সেলে পাঠানো হচ্ছে। এর মধ্যে কারও শরীরে করোনা ভাইরাসের লক্ষণ প্রকাশ পেলে তাকে চিকিৎসার আওতায় নেওয়া হয়।

জানতে চাইলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ইকবাল কবির বার্তা২৪.কমকে বলেন, নতুন আসামিদের মাধ্যমে কারাগারের বন্দীদের মধ্যে করোনার সংক্রমণ যেন ছড়িয়ে পড়তে না পারে সে জন্য আমরা কিছু বিশেষ উদ্যোগ নিয়েছি। এখন পর্যন্ত কারাগার সংক্রমণমুক্ত আছে।

এ সম্পর্কিত আরও খবর