করোনায় রেলের দুই মেগা প্রকল্পের কাজ বন্ধ

, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-15 16:38:42

সারাদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রভাব পড়েছে রেলের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্পে। ইতোমধ্যে রেলের দুটি মেগা প্রকল্পের কাজ বন্ধ হয়ে গেছে।

প্রকল্প দুটি হলো—সরকারের ফাস্ট ট্র্যাক প্রকল্পের অন্যতম দোহাজারী-কক্সবাজার রেলপথ নির্মাণ প্রকল্প এবং আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্প।

এদিকে, পদ্মা সেতুর নির্মাণের সাথে সাথেই চলছে রেলের অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের কাজ। তবে করোনার প্রভাবে এ প্রকল্পের কাজ বন্ধ না হলেও, আগের চেয়ে কাজে গতি কিছুটা কমেছে। এই প্রকল্পের আওতায় ১৭২ কিলোমিটার রেলপথ নির্মাণ হবে।

আখাউড়া-লাকসাম ডাবল লাইন প্রকল্প

দোহাজারী-কক্সবাজার রেলপথ নির্মাণ প্রকল্প সূত্রে জানা যায়, চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার রেলপথ প্রথম ধাপে নির্মিত হবে। পরবর্তীতে কক্সবাজার থেকে মিয়ানমার সীমান্তের ঘুমধুম পর্যন্ত আরও ২৮ দশমিক ৭৫ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। সব জটিলতা কাটিয়ে ২০১৮ সালে প্রকল্প নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো কাজ শুরু করে। ফাস্ট ট্র্যাক এই প্রকল্পের কাজ ২০২২ সালে শেষ হবার কথা রয়েছে।

দোহাজারী-কক্সবাজার রেলপথ নির্মাণ প্রকল্পের বিষয়ে জানতে চাইলে প্রকল্প পরিচালক মফিজুর রহমান বার্তা২৪.কমকে বলেন, এই প্রকল্পে দেশি-বিদেশি অনেক প্রকৌশলী ও কর্মী কাজ করেন। কিন্তু করোনাভাইরাসের কারণে কর্মীদের কিছুটা সঙ্কট রয়েছে এবং তারা ছুটিতে রয়েছেন। ফলে এই প্রকল্পের কাজ এখন পুরোপুরি বন্ধ আছে। সবশেষ এই প্রকল্পের অগ্রগতি হয়েছে ৩৮ ভাগ।

অন্যদিকে আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্প সূত্রে জানা যায়, আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইনের রুট হলো ৭২ কিলোমিটার এবং এর ট্র্যাক হলো ১৪৪ কিলোমিটার। এছাড়া ইয়ার্ড, লুপ লাইনসহ মোট ১৮৪.৬০ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে।

আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইন

এই রেলপথকে ডুয়েলগেজ ডাবল লাইনে উন্নীত করায় প্রকল্পটি ২০১৪ সালে অনুমোদন পায়। সব জটিলতা কাটিয়ে ২০১৬ সালের নভেম্বর মাসে প্রকল্পের মূল কাজ শুরু হয়।

আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্পের বিষয়ে জানতে চাইলে প্রকল্প পরিচালক আরিফুজ্জামান বার্তা২৪.কমকে বলেন, এই প্রকল্পের কাজ আপাতত বন্ধ রয়েছে। যেহেতু করোনাভাইরাসের কারণে এক জায়গা থেকে অন্য জায়গায় মুভ করা যাচ্ছে না এবং সবাইকে ঘরে থাকতে বলা হচ্ছে। সে জন্য কাজ বন্ধ রাখা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে এ প্রকল্পের কাজ আমরা পুরোদমে আবারো শুরু করতে পারব। এ প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে প্রায় ৬৭ ভাগ।

এমন পরিস্থিতিতে এসব প্রকল্পের বাস্তবায়নের মেয়াদ বাড়বে কিনা জানতে চাইলে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বার্তা২৪.কমকে বলেন, করোনার প্রকোপ যদি আরও বাড়তে থাকে, প্রকল্পের কাজ যদি না করতে পারি তবে স্বাভাবিকভাবেই এসব প্রকল্পের বাস্তবায়নের মেয়াদ বাড়বে। শুধু এই মেগা প্রকল্পই নয় অন্য প্রকল্পেও এই প্রভাব পড়বে।

এ সম্পর্কিত আরও খবর