রংপুর বিভাগের ৫ জেলায় নতুন করে ৮ জনের করোনা শনাক্ত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-09 17:23:48

রংপুর বিভাগের আট জেলার মধ্যে পাঁচ জেলায় নতুন করে আরও আটজন করোনায় আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় রংপুর মেডিকেল কলেজের করোনা পরীক্ষাগারে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়।

পরীক্ষার ফলাফলে রংপুর জেলায় দু’জন, দিনাজপুরে দু’জন, ঠাকুরগাঁও জেলায় দু’জন, নীলফামারীতে একজন এবং পঞ্চগড়ে একজনের করোনা সংক্রমণ বা কোভিড-১৯ পজেটিভ এসেছে।

মঙ্গলবার (২১ এপ্রিল) সন্ধ্যায় বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেন রংপুর মেডিকেল কলেজের (রমেক) অধ্যক্ষ প্রফেসর ডা. একেএম নুরুন্নবী লাইজু।

তিনি জানান, বিকেলে রমেকের অনুজীব বিজ্ঞান বিভাগের ল্যাবে রংপুর বিভাগের আট জেলা থেকে সংগৃহীত ১৮৮টি নমুনার পরীক্ষা সম্পন্ন হয়। এতে বিভাগের পাঁচ জেলার আটজনের নমুনায় করোনা আক্রান্তের পজেটিভ ফলাফল পাওয়া যায়।

আক্রান্তদের মধ্যে রংপুর নগরীর ৪৫ বছর বয়সী এক পুরুষ, মিঠাপুকুর স্বাস্থ্য কমপ্লেক্সের ৪৫ বছর বয়সী এক কর্মচারী, দিনাজপুর জেলা সদরের ২৮ বছর বয়সী এক যুবক, কাহারোল উপজেলার ২২ বছর বয়সী এক যুবক, ঠাকুরগাঁও সদরের ২০ বছর বয়সী এক তরুণী, হরিপুর উপজেলার ২২ বছর বয়সী যুবক, নীলফামারী সদরের ১৯ বছর বয়সী এক যুবক এবং পঞ্চগড়ের তেঁতুলিয়ার ৪৫ বছর বয়সী এক নারী রয়েছেন। এনিয়ে বিগত ২০ দিনে রংপুর বিভাগের আট জেলায় ৬১ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে, যোগ করেন প্রফেসর ডা. একেএম নুরুন্নবী লাইজু।

তিনি বলেন, গত ২ এপ্রিল বৃহস্পতিবার রমেকে পিসিআর মেশিন স্থাপন করা হয়। এরপর থেকে ২১ এপ্রিল পর্যন্ত সতের ধাপে ১৭৫৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখানে এখনও পর্যন্ত ৫৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এছাড়া ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) মাধ্যমে রংপুর বিভাগের আরও ছয়জনের করোনা শনাক্ত করা হয়।

আক্রান্তদের মধ্যে মধ্যে গাইবান্ধায় ১৪, দিনাজপুরে ১৩, নীলফামারীতে ১০, রংপুরে নয়, ঠাকুরগাঁওয়ে আট, কুড়িগ্রামে তিন, লালমনিরহাটে দুই এবং পঞ্চগড় জেলার দু’জন রয়েছেন। আক্রান্তদের বেশির ভাগই ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুরসহ অন্যান্য গার্মেন্টস শিল্প এলাকা থেকে গ্রামে এসেছেন বলেও জানান তিনি।

রংপুর জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় বার্তা২৪.কমকে জানান, রংপুর জেলায় এ পর্যন্ত নয়জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে শুধু মিঠাপুকুর উপজেলায় দুই চিকিৎসক ও এক কর্মচারীসহ চারজন রয়েছে। এছাড়া বদরগঞ্জ উপজেলায় দু’জন এবং রংপুর মহানগর, সদর উপজেলা ও কাউনিয়া উপজেলায় একজন করে করোনা আক্রান্ত হয়েছেন।

মঙ্গলবার শনাক্ত হওয়া দু’জনের মধ্যে একজন রংপুর নগরীর নিউ মুক্তি ক্লিনিকের পরিচালক এবং অপরজন মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারী বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর