'করোনা মোকাবিলায় ওআইসি সদস্যদের মধ্যে ঐক্য প্রয়োজন'

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 14:47:11

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারী চ্যালেঞ্জ কাটিয়ে ওঠার জন্য ওআইসির সদস্য দেশগুলোর মধ্যে ঐক্য, সংহতি এবং সমবেদনাভিত্তিক একটি আঞ্চলিক এবং বৈশ্বিক কার্যক্রম প্রয়োজন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন।

বুধবার (২২ এপ্রিল) সন্ধ্যায় ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোভিড-১৯ মহামারী সংক্রান্ত সমস্যা সমাধানে পররাষ্ট্রমন্ত্রীর পর্যায়ে সংস্থাটির কার্যনির্বাহী কমিটির একটি বৈঠকে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

এসময় পররাষ্ট্র মন্ত্রী এই মহামারী মোকাবেলায় ইসলামের চিরায়ত আদর্শ ও মুসলিম ভ্রাতৃত্ববোধ হতে উৎসারিত সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখার আহবান জানান।

তিনি বলেন, চিকিৎসা বিজ্ঞান এবং সরঞ্জামাদি নিয়ে যে সকল গবেষণা প্রতিষ্ঠান কাজ করে তাদেরকে করপোরেট প্রতিষ্ঠানের সাথে একত্রিত করে এই মুহূর্তে অতি প্রয়োজনীয় জীবন রক্ষাকারী সরঞ্জামাদির তৈরির কাজে লাগাতে হবে।

ভিডিও কনফারেন্সে মন্ত্রী অভিবাসী শ্রমিক, বিশেষ করে মধ্যপ্রাচ্য ও ওআইসি ভুক্ত দেশে যে সকল মুসলিম শ্রমিক কাজ করে, তাদের দুরবস্থার কথা মাথায় রেখে তাদের চাকুরী বজায় থাকার নিশ্চয়তা প্রদানের জন্য সদস্য রাষ্ট্রসমূহকে অনুরোধ করেন। এছাড়াও সদস্য রাষ্ট্রসমূহের স্বেচ্ছায় অনুদান প্রদানের মাধ্যমে একটি কোভিড-১৯ রেসপন্স এন্ড রিকোভারি ফান্ড গঠনে প্রস্তাবনা রাখেন।

এদিকে এই মহামারির প্রকট না কমা পর্যন্ত মুসলিম অভিবাসীদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় আর্থিক ও চিকিৎসা সহায়তা প্রদান এবং তাদের চাকুরী রক্ষার ব্যবস্থা করতে মানবাধিকার সংগঠন সমূহকে নিয়ে কাজ করার জন্য ওআইসি সচিবালয়কে পরামর্শ দেয়।

উল্লেখ্য, ওআইসির ইসলামী উন্নয়ন ব্যাংক গ্রুপ কোভিড-১৯ মোকাবিলায় সম্প্রতি 'র‍্যাপিড রেসপন্স ইনিশিয়েটিভ' এর আওতায় ২.৩ বিলিয়ন ডলারের আর্থিক সহায়তা ঘোষণা দেয়।

এ সম্পর্কিত আরও খবর