রমজানের শুরুতে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস

, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 22:55:31

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৫ এপ্রিল থেকে দেশে পবিত্র রমজান শুরু হতে পারে। চাঁদ দেখা না গেলে এর পরদিন থেকে রমজান শুরু হবে। এ সময় দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস বলছে, বৈশাখের দ্বিতীয় দিন থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ঝড়ো বাতাস ও বজ্রবৃষ্টি হচ্ছে। বুধবারও (১৯ এপ্রিল) ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ অঞ্চলে তা অব্যাহত ছিল। আগামী আরও এক সপ্তাহ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ঝড়ো বাতাস ও বজ্রবৃষ্টির প্রবণতা রয়েছে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এতে কয়েকদিন তাপমাত্রা কিছুটা কম থাকবে।

ঝড় বৃষ্টিতে পরিপক্ব হওয়ার আগেই গাছ থেকে ঝরে পড়েছে আম ও লিচুর গুটি। পাকা-আধাপাকা বোরো ধানসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। এতে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। এছাড়া টিন ও কাঁচা ঘরেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘গত কয়েকদিন ধরে বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় হয়েছে। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। কিছু কিছু জায়গায় শিলাবৃষ্টিও হয়েছে। এভাবেই আগামী এক সপ্তাহ থেমে থেমে বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে।’

বুধবার সকাল থেকেই রাজধানীতে ঠান্ডা আবহাওয়া বিরাজ করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হালকা গরম অনুভূত হয়। তবে বেশিরভাগ সময় আকাশ মেঘলা ছিল। মাঝে মাঝে অল্প সময়ের জন্য সূর্য উঁকি দিতে দেখা যায়। সন্ধ্যার পর থেমে থেমে ঝড়ো বাতাস বইতে দেখা যায়। এতে নগরে ঠান্ডা বাতাস বইছে।

এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মংলায় ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা সৈয়দপুরে ১৭.২ ডিগ্রি সেলসিয়াস।

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জায়গায় এবং বরিশাল ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও শিলা বৃষ্টি হতে পারে।

অপরদিকে রাঙামাটি, রাজশাহী ও যশোর অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ সম্পর্কিত আরও খবর