ছুটিতেও খোলা থাকবে ১৮ মন্ত্রণালয়-বিভাগ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:56:03

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সাধারণ ছুটি আর সাপ্তাহিক ছুটি মিলিয়ে ৫ মে পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে। তবে এ সময়ে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ গুরুত্বপূর্ণ ১৮ মন্ত্রণালয় ও বিভাগ খোলা থাক‌বে।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, সরকারি কর্মকাণ্ড ঠিক রাখতে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ গুরুত্বপূর্ণ কিছু মন্ত্রণালয় খোলা রাখা হবে। সার্বিক বিবেচনায় ১৮টি মন্ত্রণালয় ও বিভাগ খোলার সিদ্ধান্ত হয়। আগামীকাল বৃহস্পতিবার ছু‌টির প্রজ্ঞাপন প্রকাশ কর‌বে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মন্ত্রণালয় খোলা রাখার বিষয়টি নিশ্চিত করে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বার্তা২৪.কমকে বলেন, করোনা ভাইরাসের কারণে ছুটি ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। ফলে ৬ মে অফিস খুলবে। তবে এই ছুটির সময়ে জরুরি প্রয়োজনে কিছু মন্ত্রণালয় খোলা থাকবে। যদিও স্বাস্থ্য, দুর্যোগ ও ত্রাণসহ কয়েকটি মন্ত্রণালয় এখনো খোলা রয়েছে। এছাড়াও বিভিন্ন পর্যায়ের জরুরি অফিস খোলা রয়েছে।

সং‌শ্লিষ্ট সূ‌ত্রের তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রীর কার্যালয়, ম‌ন্ত্রিপ‌রিষদ বিভাগ, বা‌ণিজ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, ম‌হিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই বিভাগ, খাদ্য মন্ত্রণালয়, দু‌র্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, কৃ‌ষি মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রা‌ণী সম্পদ মন্ত্রণালয়সহ ১৮ মন্ত্রণালয় এবং বিভাগ সাধারণ ছু‌টি‌তে খোলা থাকবে। এ সময় এসব মন্ত্রণাল‌য়ের স্বাভা‌বিক কার্যক্রম চলবে। ফলে কর্মকর্তা কর্মচারী‌দের অফিস করতে হবে।

করোনাভাইরাসের কারণে প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি দেয়া হয়েছিল। এরপর ছুটি বাড়িয়ে তা ১১ এপ্রিল করা হয়। ছুটি তৃতীয় দফা বাড়িয়ে করা হয় ১৪ এপ্রিল পর্যন্ত। আর চতুর্থ দফায় ছুটি বাড়ানো হয় ২৫ এপ্রিল পর্যন্ত।

গত ১০ এপ্রিল (শুক্রবার) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব (বিধি-৪) কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত চতুর্থ দফা ছুটি বাড়ানো হয়। প্রজ্ঞাপনে করোনা মোকাবিলায় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে কয়েকটি নির্দেশনা দেয়া হয়।

এর মধ্যে অন্যতম হলো সারাদেশে সন্ধ্যা ৬টার পর বাইরে বের হওয়া যাবে না। বের হলেই সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এই ছুটি সাধারণ ছুটির মতো বিবেচিত হবে না উল্লেখ করে প্রজ্ঞাপনে কয়েকটি শর্ত দিয়ে সেগুলো কঠোরভাবে মেনে চলতে বলা হয়।

এ সম্পর্কিত আরও খবর