নন্দীগ্রামে শিলাবৃষ্টিতে সাড়ে ৩ কোটি টাকার ফসলের ক্ষতি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা ২৪.কম,বগুড়া | 2023-08-21 14:12:12

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় ২০ মিনিটের শিলাবৃষ্টিতে কৃষকের সোনালী  স্বপ্ন বোরো ধান মাটিতে মিশে গেছে। কৃষি বিভাগের মতে শিলা বৃষ্টিতে ক্ষতি হয়েছে প্রায় সাড়ে তিন কোটি টাকার ফসল। তবে কৃষকের মতে ক্ষতির পরিমাণ আরো বেশী।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিস এই তথ্য প্রকাশ করে। এর আগে বুধবার (২২ এপ্রিল) দুপুরে নন্দীগ্রাম উপজেলায় ব্যাপক শিলা বৃষ্টি হয়।

ফসলের মাঠ ঘুরে দেখা গেছে, বোরা ধান পরিপক্ক হয়ে হলুদ বর্ণ ধারণ করেছে। এক সপ্তাহ পরেই কৃষক ধান ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছেন। এদিকে করনোভাইরাসের কারণে অন্য জেলা থেকে ধান কাট শ্রমিক আসতে না পারায় কৃষক ধান কাটা নিয়ে যখন দুশ্চিন্তাগ্রস্ত ছিলেন ঠিক সেই সময় শিলা বৃষ্টি মরার উপর খাড়ার ঘা হয়ে দাঁড়াল। শিলা বৃষ্টিতে  বোরো ধান ছাড়াও আম লিচুসহ ক্ষতি হয়েছে অন্যান্য ফসলের। শুধু ফসল নয়, শিলের আঘাতে অসংখ্য বাড়ির টিনের চালা ছিদ্র হয়ে গেছে।

কৃষি বিভাগ সূত্র জানায়, এই উপজেলায় ২০ হাজার ১৫৫ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের চাষ করা হয়েছে। এরমধ্যে শিলাবৃষ্টিতে ভাটরা ইউনিয়নে ১৪০ হেক্টর ও নন্দীগ্রাম সদর ইউনিয়নে ১১৫ হেক্টর জমির আধা-পাকা ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। যার প্রাথমিক তথ্যমতে ৩ কোটি ৪৫ লাখ টাকা (চাল আকারে) ক্ষতি হতে পারে।

তবে কৃষি বিভাগের হিসেব মানতে নারাজ ক্ষতিগ্রস্ত কৃষকরা। তাদের মতে ক্ষতির পরিমাণ আরো অনেক বেশী।

উপজেলার গোছন গ্রামের কৃষক আলমগীর হোসেন, রফিকুল ইসলাম জানান, ঋণ করে জমি পত্তন নিয়ে দুইজনে ৭ বিঘা জমিতে বোরো চাষ করেছিলেন। তারা ধান কাটার প্রস্তুতি নিচ্ছিলেন।  শিলাবৃষ্টির আঘাতে জমির পাকা ধান মাটিতে ঝড়ে  পড়েছে।

উপজেলার কৈডালা গ্রামের কৃষক মিজানুর রহমান বলেন, এবার তিনি প্রায় ৭৫ বিঘা জমিতে সুগন্ধি কাটারি ধান চাষ করেছেন। ধান গোলায় তোলার আগেই সবকিছু সর্বনাশ করে দিয়েছে আকস্মিক শিলাবৃষ্টি।

উপজেলা কৃষি অফিসার মো. আদনান বাবু বার্তা ২৪.কমকে বলেন, শিলাবৃষ্টিতে উপজেলার দুটি ইউনিয়নে ক্ষতি হয়েছে। আকস্মিক এই দুর্যোগে এখন পর্যন্ত প্রাথমিক তথ্যে ২৫৫ হেক্টর জমির আধা-পাকা ধান ক্ষতি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর