পটল তোলার খরচ ও গাড়ি ভাড়া দিতেই টাকা শেষ চাষিদের!

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম | 2023-08-31 09:46:43

কুড়িগ্রামে এ বছর পটলের বাম্পার ফলন হয়েছে। তবে বিরূপ আবহাওয়া নিয়ে শঙ্কায় রয়েছেন কুড়িগ্রামের কৃষকরা। নিয়মিত পরিচর্যাসহ কীটনাশক প্রয়োগে পটলের ক্ষেত ভালো রাখার প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এখন পর্যন্ত বিরূপ আবহাওয়ায় ক্ষেতের ক্ষতি না হলেও করোনার কারণে বাজারে পটলের ভালো দাম পাচ্ছেন না কুড়িগ্রাম সদর উপজেলার পটল চাষিরা।

পটল চাষিদের সাথে কথা বলে জানা গেছে, এক বিঘা জমিতে পটল চাষে সর্বমোট ব্যয় হয় ৩৫-৪০ হাজার টাকা। এক বিঘা জমিতে পটল উৎপাদন হয় ৯০-১০০ মণ পর্যন্ত। আগে পাইকাররা গাড়ি নিয়ে এসে পটল জমি থেকে ক্রয় করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যেত। কিন্তু এখন করোনার জন্য পাইকাররা আসছে না। পাইকাররা না আসায় বাজারে নিয়ে গেলেও দাম পাওয়া যাচ্ছে না এ কারণেই হতাশা ও দুঃশ্চিন্তায়  ভুগছেন এ অঞ্চলের পটল চাষিরা।

কুড়িগ্রাম উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, কুড়িগ্রাম সদর উপজেলায় পটল আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল, ১৬০ হেক্টর জমি। আবাদও হয়েছে ১৬০ হেক্টর জমিতে।

পটল ক্ষেত পরিচর্যায় ব্যস্ত চাষি

কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের পটল চাষি মোঃ বাংটু মিয়া বার্তা২৪.কম-কে বলেন, আমাদের এই পটল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাইত। করোনার জন্য অন্য কোথাও যেতে পারছে না। এ জন্য  দাম খুবই কম। গতবার এই সময়ে পটল প্রতি মণ ১০০০-১১০০ টাকা বিক্রি করছিলাম এবার এই করোনার কারণে সেই পটল ৫০০-৬০০ টাকা বিক্রি করছি। গতবছর খরচ বাদ দিয়ে মোটামুটি ভালোই লাভ হয়েছিল। এবার তো লাভ দূরের কথা আসল টাকায় তুলতে পারব না।

ঐ ইউনিয়নের কদম তোলা গ্রামের আর এক পটল চাষি মজিবর রহমান বার্তা২৪.কম-কে জানান, গতবার যে পটল চাষ করেছি খরচ উঠেও ভাল লাভ করছিলাম দামও পাইছিলাম ভালো। এবার তো বাজার একেবারেই খারাপ। আগে এখানে পাইকাররা গাড়ি নিয়ে এসে জমি থেকে পটল নিয়ে যেত। করোনার কারণে এখন কোন গাড়ি আসে না। বাজারে নিয়ে গেলে পটল নিচ্ছে না। ৪০০-৫০০ টাকা পটলের মণ এ তো আমার পটল তোলা খরচ ও গাড়ি ভাড়া দিতে শেষ, আমরা খাব কি? আর পটলের দাম কম হওয়ার প্রধান কারণ করোনা পরিস্থিতি।

কুড়িগ্রাম সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাকির হোসেন বার্তা২৪.কম-কে বলেন, এখানকার পটল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যায়। করোনা পরিস্থিতিতে কৃষকরা পরিবহন করতে না পাড়ায় পটলের দাম কম। আমরা পটল চাষিদের জন্য কি করা যায় সেটা নিয়ে পরিকল্পনা করছি।

এ সম্পর্কিত আরও খবর