যাত্রীবাহী ট্রেন পরিচালনার খবরটি সত্য নয়: বাংলাদেশ রেলওয়ে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:19:32

বিভিন্ন সংবাদ মাধ্যমে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত যাত্রীবাহী ট্রেন পরিচালনার খবরটি সঠিক নয় বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

মূলত মাত্র একটি ইঞ্জিন, একটি গার্ড ব্রেক এবং একটি পাওয়ারকার কোচ নিয়ে গঠিত জরুরি কাজে ব্যবহারের ট্রেন চালানোর বিষয়টিকে বিভিন্ন সংবাদ মাধ্যমে ভুলভাবে প্রচার করা হয়েছে। রেলওয়ের কাছ থেকে কোনো তথ্য না নিয়েই ট্রেনে যাত্রী পরিবহনের যে সংবাদ পরিবেশন করা হয়েছে, তা বাস্তবতার সঙ্গে সংগতিপূর্ণ নয়।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো বাংলাদেশ রেলওয়ে জনসংযোগ কর্মকর্তা মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন সংবাদ মাধ্যমে পূর্ণাঙ্গ ট্রেনের ফাইল ছবি দেখিয়ে যাত্রী পরিবহনের খবর পরিবেশিত হয়। অথচ বাংলাদেশ রেলওয়ে সরকারের সিদ্ধান্ত মোতাবেক গত ২৪ এপ্রিল থেকে এ পর্যন্ত কোনো যাত্রীবাহী ট্রেন পরিচালনা করেনি।

যাত্রীবাহী ট্রেন পরিচালনা সংক্রান্ত সব খবর উদ্দেশ্য প্রণোদিত ও বিভ্রান্তিকর।দুর্যোগের সময় এ ধরনের অপপ্রচার কাম্য নয়। তথ্য যাচাই বাছাই না করে এ ধরনের সংবাদ প্রচার থেকে বিরত থাকতে সবাইকে অনুরোধ করা হলো।

এতে আরো উল্লেখ্য করা হয়, তথ্য প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ ব্যাংক ব্যবস্থার মাধ্যমে সব ধরনের কর্মীদের বেতন-ভাতা দেয়।
কিন্তু রেলওয়ে দেশব্যাপী ছড়িয়ে থাকা কর্মকর্তাদের বেতন চেকের মাধ্যমে এবং সব কর্মচারীর বেতন নগদ পরিশোধ করে। সেজন্য রেলওয়ের হিসাব বিভাগের কর্মচারী ও নিজস্ব নিরাপত্তা বাহিনীর সমন্বয়ে এবং জিআর পুলিশের সহায়তায় একটি ইঞ্জিন, একটি গার্ড ব্রেক এবং একটি পাওয়ারকার কোচ নিয়ে গঠিত জরুরি কাজে ব্যবহারের ট্রেনে নগদ অর্থ পরিবহনের মাধ্যমে গত ৯ এপ্রিল থেকে বিভিন্ন জায়গায় বেতন দেওয়া হচ্ছে।

যদিও অর্থ মন্ত্রণালয়ের চলমান একটি প্রকল্পের মাধ্যমে আগামীতে অন্যান্য মন্ত্রণালয় এবং বিভাগের মতো রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের বেতন, ভাতা ও পেনশনের অর্থও ব্যাংক অ্যাকাউন্ট কিংবা অনলাইনের মাধ্যমে পরিশোধ করা সম্ভব হবে

এ সম্পর্কিত আরও খবর