বেওয়ারিশ কুকুরগুলোর ভালোবাসায় মুগ্ধ চঞ্চল

, জাতীয়

উবায়দুল হক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-31 11:13:49

প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় অসহায় এখন গোটা বিশ্ব। সবচেয়ে বেশি অসহায় হয়ে পড়েছে দিনমজুর মানুষ। তবে তাদের সাহায্যার্থে মানবিকতার হাত বাড়িয়ে দিয়ে পাশে আছে অনেক মানুষ ও প্রতিষ্ঠান। কিন্তু বেওয়ারিশ অভুক্ত কুকুরগুলোর কথা কয়জন ভাবছে?

মূলত করোনা আতঙ্কে সব জায়গাতেই থেমে গেছে মানুষের কোলাহল। বন্ধ হয়ে গেছে দোকানপাট, হোটেল, রেস্টুরেন্ট, বেকারি। এতে করে খাদ্য সংকটে পড়েছে বেওয়ারিশ কুকুরগুলো। কেননা হোটেল-বেকারির উচ্ছিষ্ট খাবার খেয়েই বেঁচে থাকে এ প্রাণীটি।

তবে মানবিক কারণে অভুক্ত কুকুরদের খাবার দিয়ে যাচ্ছেন ময়মনসিংহের মুক্তাগাছার বাসিন্দা জান্নাতুল নাঈম চঞ্চল। তিনি ময়মনসিংহের কমিউনিটি বেজড মেডিকেল কলেজ বাংলাদেশের (সিবিএমসিবি) শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) পর্যন্ত টানা ২২ দিন ধরে মুক্তাগাছা পৌর সদরের বাসস্ট্যান্ড এলাকার ৪০-৪৫টি কুকুরকে বিস্কুট, পাউরুটি, কেক, খিচুড়িসহ বিভিন্ন খাবার খাওয়াচ্ছেন এ তরুণ।

জান্নাতুল নাঈম চঞ্চল বার্তা২৪.কমকে বলেন, ‘লকডাউনের শুরুতে একটি বেদে পল্লীতে ত্রাণ দিতে গিয়েছিলাম। ফেরার সময় মুক্তাগাছার বাসস্ট্যান্ড রোডে লক্ষ্য করলাম অনেকগুলো কুকুর হন্যে হয়ে খাবার খুঁজছে। তখন অনুভব করলাম এদেরও ক্ষুধা আছে, খাবারের জন্য এরাও হাহাকার করছে। সেদিন রাতেই এদের জন্য খাবার নিয়ে বেরিয়ে পড়ি। আজ ২২ দিন যাবৎ কুকুরগুলোকে খাবার দিচ্ছি।’

নাঈম আরও বলেন, ‘কুকুরগুলোও এখন আমাকে অসম্ভব ভালোবাসে। রাস্তায় যখনই বের হই তারা আমার পিছু নেয়। বাসার সামনেও ৪-৫টি কুকুর সার্বক্ষণিক থাকে। ওদের ভালোবাসা পেয়ে আমি মুগ্ধ।’

এ সম্পর্কিত আরও খবর