বৈশাখী দুপুরে নামল অঝোর বৃষ্টি

, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 23:48:11

রাজধানীতে সকাল থেকে আবহাওয়া বেশ ঠান্ডা ছিল। বেলার বাড়ার সঙ্গে সঙ্গে যদিও সূর্যের দেখা মেলে। তবে তা ক্ষণিকের জন্য, দুপুর গড়ালেই কালো মেঘে ছেয়ে যায় আকাশ। ঠান্ডা বাতাস বইতে শুরু করে, ছিল মেঘের গর্জনও। একটু পরেই মেঘ ফেটে নামে ঝুমবৃষ্টি।

দুপুর গড়ালেই নামে ঝুম বৃষ্টি

রাজধানীবাসী বারান্দা ও বাসার ছাদে শুকাতে দেওয়া জিনিসপত্র দ্রুত সরিয়ে নেন। কেউ কেউ বারান্দা থেকে হাত বাড়িয়ে বৃষ্টির পরশ নেন। অনেকে শীতল দিনটি উপভোগ করতে রান্নায় বসিয়েছেন খিচুড়ি। এর সঙ্গে পছন্দের অনেক আইটেমও থাকতে পারে। করোনাকালের এই ছুটিতে কেউ আবার হালকা কাঁথা গায়ে মুড়িয়ে শুয়ে আছেন। তবে পেটের ক্ষুধা মিটাতে করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়া অনেক মানুষ বাইরে বের হয়েছেন।

মেঘে ঢাকা রাজধানীর আকাশ

করোনাভাইরাস পরিস্থিতিতেও শুক্রবারের (২৪ এপ্রিল) এমন বৈশাখী আবহাওয়া ঘরবন্দী মানুষের মধ্যে কিছুটা স্বস্তি বিরাজ করছে। এর আগে বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে অন্ধকার হয়ে যায় পুরো রাজধানী। এরপর ঝড়ো বাতাসের সঙ্গে নামে শীলাবৃষ্টি। মাঝে মাঝে ছিল বিদ্যুৎ চমকানো, বজ্রপাত। প্রায় ৪০ মিনিটের বৃষ্টিতে শীতল হয়ে যায় নগরী। বৃষ্টি থেমে গেলেও ছিল মেঘলা আকাশ।

বৈশাখের দ্বিতীয় দিন থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ঝড়ো বাতাস ও বজ্রবৃষ্টি হচ্ছে। শুক্রবারও দেশের আট বিভাগের অধিকাংশ অঞ্চলে তা অব্যাহত ছিল। কিছু কিছু জায়গায় শিলাবৃষ্টিও হয়েছে।

বৈশাখের দ্বিতীয় দিন থেকে সারা দেশে ঝড়ো বাতাস ও বজ্রবৃষ্টি হচ্ছে

এতে পরিপক্ব হওয়ার আগেই গাছ থেকে ঝরে পড়েছে আম ও লিচুর গুটি। কিছু কিছু মাঠে বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।

পড়ছে রিমঝিম বৃষ্টি

আবহাওয়া অফিস বলছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী আরও কয়েকদিন ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ঝড়ো বাতাস ও বজ্রবৃষ্টির প্রবণতা রয়েছে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এতে কয়েকদিন তাপমাত্রা কিছুটা কম থাকবে।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘গত কয়েকদিন ধরে বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় হচ্ছে। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। কিছু কিছু জায়গায় শিলাবৃষ্টিও হয়েছে। এভাবেই আগামী আরও কয়েকদিন থেমে থেমে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে।’

এ সম্পর্কিত আরও খবর