যবিপ্রবিতে আরও ১২ করোনা রোগী শনাক্ত

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-24 07:04:22

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে (ল্যাবে) ৯৫টি নমুনা পরীক্ষায় আরও ১২ জন করোনা আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ও শুক্রবার (২৪ এপ্রিল) ৫টি জেলার নুমনা পরীক্ষায় ৩টি জেলায় ১২ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এদিন মাগুরা ও চুয়াডাঙ্গা জেলায় রোগী শনাক্ত হয়নি। এ নিয়ে যবিপ্রবি ল্যাবে ৩৭ জন করোনা রোগী শনাক্ত হলো।

শনিবার (২৫ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে যবিপ্রবি জিনোম সেন্টারের সহযোগী পরিচালক ও অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ইকবাল কবীর জাহিদ জানান, যবিপ্রবি জিনোম সেন্টারে বৃহস্পতিবার ও শুক্রবার ৯৫টি নমুনা পরীক্ষায় ১২ জন করোনাভাইরাস (কোভিড-১৯) পজিটিভ রোগী শনাক্ত হয়েছে।

এর মধ্যে সবচেয়ে বেশি যশোর জেলায় ৪১টি নমুনায় ৯ জন রোগী, ঝিনাইদহ জেলায় ২০টি নমুনায় ২ জন রোগী, নড়াইলে ২২টি নমুনায় একজন রোগী শনাক্ত হয়েছে। এছাড়া মাগুরার ১১টি নমুনা ও চুয়াডাঙ্গার ১টি নমুনা পরীক্ষায় নেগেটিভ এসেছে।

এর আগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে বুধবার ৬ষ্ঠ দিনের নমুনা পরীক্ষায় ১২ জন কোভিড-১৯ পজিটিভ রোগী শনাক্ত হয়। এর মধ্যে সবচেয়ে বেশি চুয়াডাঙ্গা জেলায় ৬ জন রোগী। এছাড়া যশোরে ২ জন, কুষ্টিয়ায় ২ জন, মেহেরপুরে ১ জন ও মাগুরায় একজন রোগী শনাক্ত হয়েছিল। বুধবার ৭ জেলা থেকে ৮৬টি নমুনা পাঠানো হয়েছিল। এদের মধ্য থেকে পরীক্ষার পর ওই রোগী শনাক্ত হয়েছে।

আর মঙ্গলবার ৫ম দিনে যবিপ্রবি ল্যাবে ৬৫ নমুনা পরীক্ষায় ১৩ জন কোডিভ-১৯ পজিটিভ রোগী শনাক্ত হয়। এর মধ্যে সবচেয়ে বেশি ছিল নড়াইলে ৫ জন। এদের মধ্যে ৪ জন চিকিৎসক ছিলেন। এছাড়া যশোরে ৪ জন, কুষ্টিয়ায় ২ জন, মাগুরা ও মেহেরপুরে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়। তিনদিনে এখানে মোট ৩৭ জন রোগী শনাক্ত হলো।

ফলে এ পর্যন্ত যশোরে ১৫ জন, চুয়াডাঙ্গা ও নড়াইলে ৬ জন করে, কুষ্টিয়ায় ৪ জন, ঝিনাইদহে ২ জন এবং মেহেরপুর ও মাগুরায় ২ জন করে রোগী শনাক্ত হলো। যবিপ্রবিতে ৭টি জেলার নমুনা পরীক্ষা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর