করোনায় চাঁপাইনবাবগঞ্জে ৪ হাজার গৃহকর্মী কর্মহীন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-25 17:54:48

করোনার কারণে চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন মেস, হোস্টেল ও বিভিন্ন সামাজিক অনুষ্ঠান বন্ধ থাকায় গৃহকর্মীরা কর্মহীন হয়ে পড়েছে। মাস শেষে তারা ভাল আয় করতেন, যা দিয়ে তাদের সংসার চালাতেন। বর্তমান পরিস্থিতিতে হাজার হাজার গৃহকর্মী কাজ হারিয়ে এখন অর্থকষ্টে দিনযাপন করছেন। এভাবে কতদিন তাদের কর্মহীন থাকতে হবে, তা তারা জানেন না। কর্মহীন সময়ে পরিবারের সদস্যদের জন্য কিভাবে আহার জোগাড় করবেন তা নিয়ে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জে প্রায় ৪ হাজার গৃহশ্রমিক বিভিন্ন মেস, হোস্টেল, বাসাবাড়ি ও বিভিন্ন অনুষ্ঠানে কাজ করতেন। কয়েকজন গৃহকর্মী জানান, করোনার কারণে গত ১ মাস থেকে জেলা শহরের বিভিন্ন মেস, হোস্টেল বন্ধ থাকায় তারা কর্মহীন হয়ে পড়েছেন। এছাড়া বাসাবাড়ির মালিকরা কাজে আসতে নিষেধ করেছেন। তারা যেহেতু একাধিক বাসায় কাজ করেন তাই এমন সিদ্ধান্ত।

তাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিটি অনুষ্ঠানে তারা দুপুর থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত কাজ করতেন, বিনিময়ে চুক্তিভিত্তিক টাকাসহ বকসিসও পেতেন। তাই আয় রোজগার বেশ ভালো হতো।

এদিকে অনেক গৃহকর্মী সরকারের পাশাপাশি ব্যক্তি বা প্রতিষ্ঠানের দেয়া সামান্য খাদ্য সহায়তা পেয়েছেন। আর কতদিন এভাবে চলবে, তার নিশ্চয়তা নেই। তবে, তাদের আগামী দিন নিয়ে ভাবনার অন্ত নেই। তাদের নিশ্চিত খাদ্য সহায়তার ব্যাপারে প্রশাসনের এগিয়ে আসার প্রয়োজন বলে মনে করেন অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর