সীমিত পরিসরে খুলছে সব মন্ত্রণালয়-বিভাগ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 08:12:10

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় এক মাসেরও বেশি সময় ধরে চলছে সাধারণ ছুটি। সরকার ঘোষিত এই ছুটি চলবে আগামী ৫ মে পর্যন্ত। তবে রোববার থেকে সীমিত পরিসরে খুলছে সব মন্ত্রণালয় ও বিভাগ।

জানা গেছে, গত বৃহস্পতিবার ১৯টি মন্ত্রণালয়-বিভাগ সীমিত পরিসরে খোলা রাখার নির্দেশনা দিয়ে আদেশ জারি করা আদেশ বাতিল করে জরুরি প্রয়োজনে সব মন্ত্রণালয়/বিভাগ ও তাদের অধীন অফিস খোলা রাখার নির্দেশনা দিয়ে সচিবদের চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

শনিবার (২৫ এপ্রিল) এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

আদেশ অনুযায়ী, ঢাকাসহ দেশের সব বিভাগ এবং জেলা-উপজেলা পর্যায়ে সরকারের ৫৪টি মন্ত্রণালয়ের অধীন সংস্থা ও বিভাগগুলো সীমিত পরিসরে খুলছে রোববার।

বিষয়টি নিশ্চিত করে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুণ বলেন, আগে আমরা ১৯টি মন্ত্রণালয় ও বিভাগ খোলা রাখার নির্দেশনা দিয়েছিলাম, সে আদেশ প্রত্যাহার করেছি। সব সচিবকে তাদের প্রয়োজনে মন্ত্রণালয়ের অধীন অফিস খুলতে বলেছি। তারা তাদের প্রয়োজন অনুযায়ী অফিস খুলতে পারবেন। তবে কর্মীদের যাতায়াতের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরাই ব্যবস্থা নেবেন, কীভাবে তারা তাদের কর্মীদের অফিসে আনা নেওয়া করবেন সেটি তারাই দেখবেন।

এর আগে গত বৃহস্পতিবার জারি করা আদেশে ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করে জনপ্রশাসন মন্ত্রণালয়। করোনাভাইরাসের সংক্রমণ রোধে ২৫ মার্চ থেকে চলমান সাধারণ ছুটি পাঁচ দফায় বাড়ায় সরকার।

শ্রমিকদের স্বাস্থ্যবিধি রক্ষা করে শর্তসাপেক্ষে রোববার থেকে রপ্তানিমুখী শিল্পকারখানাও খোলা রাখা যাবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটির আদেশে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর