করোনা সংকটের মাঝে খুলেছে রাষ্ট্রায়ত্ত ৮ পাটকল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-08-23 03:29:01

দেশব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখা ও লকডাউনের মাঝে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো খুলেছে।

রোববার (২৬ এপ্রিল) সকাল থেকেই খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত আটটি পাটকলের উৎপাদন কার্যক্রম শুরু হয়। করোনা সংকটের মাঝে খাদ্য ও কৃষি বিভাগে চটের বস্তার সংকট দেখা দেওয়ায় পাটকলের কার্যক্রম চালু হয়েছে। তবে এ কার্যক্রম স্বল্প পরিসরে চলবে।

এর আগে গত বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় খুলনার শিল্পাঞ্চলের খালিশপুর প্লাটিনাম জুট মিলের বোর্ড সভায় এ সিদ্ধান্তের কথা শ্রমিক নেতাদের জানান পাটকলগুলোর প্রকল্প প্রধানরা।

বিজেএমসির খুলনা আঞ্চলিক সমন্বয়কারী বনিজ উদ্দিন মিয়া জানান, আজ থেকে স্বল্প পরিসরে পাটকল চালু হয়েছে। খাদ্য ও কৃষি বিভাগের চটের বস্তা চাহিদার প্রেক্ষিতেই মিল চালু হয়েছে। লকডাউনের কারণে কোনো শ্রমিক বাইরে বের হয়নি, তাই সমস্যা হবেনা। স্থানীয় শ্রমিকরা কাজে যোগদান করেছে। শ্রমিকরা মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব নিশ্চিত করে কাজে যোগদান করেছে।

অল্প পরিসরে খোলা হয়েছে এসব পাটকল

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক মুরাদ হোসেন জানান, রোববার সাধারণ ছুটি শেষ। মিল চালু না হলে তো শ্রমিকরা মজুরিও পাবে না। শ্রমিকরা মজুরি না পাওয়ায় অর্ধাহারে অনাহারে ছিল। স্বল্প পরিসরে পাটকল চালু হয়েছে। আগামী ৩০ এপ্রিল ২ মাসের বেতন ও মজুরি প্রদানের আশ্বাস দেওয়া হয়েছে শ্রমিকদের।

উল্লেখ্য, খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে বর্তমানে প্রায় ৩০ হাজার শ্রমিক রয়েছে। এর মধ্যে প্রায় ৯ হাজার স্থায়ী শ্রমিক ও প্রায় ২০ হাজার অস্থায়ী শ্রমিক (বদলি)। মিলগুলোতে শ্রমিকদের ১৪ সপ্তাহের বকেয়া মজুরি প্রায় ১০০ কোটি টাকা। মিল বন্ধ থাকায় খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯ পাটকলের প্রায় ৯ হাজার শ্রমিক পরিবারের সদস্যদের দিন কাটছিল অনাহারে-অর্ধাহারে।

এ সম্পর্কিত আরও খবর