বৈশাখে বর্ষার রূপ!

, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 20:38:26

বৈশাখ মাসে সাধারণত প্রচণ্ড গরম থাকে। আকাশে কালো মেঘ জমে হঠাৎ বয়ে যায় কালবৈশাখী ঝড়। একটানা তেমন বৃষ্টিও দেখা যায় না। তবে এ বছর বৈশাখের দ্বিতীয় দিন থেকেই দেশের বিভিন্ন জেলায় বয়ে যাচ্ছে বৈশাখী ঝড়, বিদ্যুৎ চমকানোর পাশাপাশি হালকা থেকে ভারী বৃষ্টিও। কোথাও কোথাও অল্প সময় ধরে ঝড় হলেও বৃষ্টি থামার যেন নামই নেই! আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা ধরে অবিরাম ঝরেই যাচ্ছে। গ্রীষ্মে বৃষ্টির এ রূপ অনেকটাই যেন বর্ষাকালের মতো।

আবহাওয়া অফিস বলছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী আরও কয়েকদিন ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ঝড়ো বাতাস ও বজ্রবৃষ্টির প্রবণতা রয়েছে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। তাপমাত্রা কিছুটা কম থাকবে।

গত কয়েকদিনের মতো রোববারও (২৬ এপ্রিল) রাজধানীর সকাল ছিল বেশ ঠান্ডা। এরপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের তাপে কিছুটা গরম আবহাওয়া বিরাজ করে। তবে দুপুর গড়াতেই আকাশে মেঘ জমতে থাকে। অন্ধকারে ছেয়ে যায় রাজধানী। দুপুর দেড়টার পর শুরু হয় বৃষ্টি। প্রায় দেড় ঘণ্টা ঝরার পর কিছু সময়ের জন্য বৃষ্টি থামলেও আবার শুরু হয়। আকাশ ঘন মেঘে ঢাকা পড়ে আছে। মাঝে মাঝে বিদ্যুৎ চমকাচ্ছে। বইছে ঠান্ডা বাতাসও।

রাজধানীতে বৈশাখের বৃষ্টি

আবহাওয়াবিদ ওমর ফারুক বার্তা২৪.কম-কে জানান, রাজধানীতে ২৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আরও হতে পারে। এছাড়া রংপুরে আজ ৪৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে চলতি এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল, পশ্চিমাঞ্চলে বেশ গরম পড়েছিল। সেখানে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস বা তার কাছাকাছি ছিল। এ সময় থেকে এখন পর্যন্ত বাতাসে বা বায়ুমণ্ডলের নিম্ন স্তরে প্রচুর জলীয় বাষ্পের জোগান আসছে সাগর থেকে।

অন্যদিকে উত্তর ও মধ্যাঞ্চলে তাপীয় লঘুচাপ সৃষ্টি হচ্ছে। সাগর থেকে আসা জলীয় বাষ্প তাপীয় লঘুচাপের কারণে উপরেউঠে যাচ্ছে। সেখান থেকে মেঘ সৃষ্টি হচ্ছে। এই মেঘ যখন দক্ষিণ বা পূর্ব দিকে আকারে বড়হয়ে এগিয়ে যায়, সে সময় বাতাস বয়ে যায়। সঙ্গে বৃষ্টিও হয়। আবহাওয়ার রূপ এখনতেমনই রয়েছে।

এ আবহাওয়াবিদ আরও জানান, আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বৃষ্টির প্রবণতা রয়েছে। মে মাসের শুরু থেকে আবহাওয়ার কিছুটা পরিবর্তন আসতে পারে। তাপমাত্রাও বাড়তে পারে। তবে মে মাসেও কম-বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সময়টায় বৃষ্টি হলেও ভ্যাপসা গরম বিরাজ করবে।

মেঘলা আকাশ

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। দক্ষিণ-পশ্চিম/দক্ষিণ দিকথেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। যা অস্থায়ীভাবে দমকায় ৩০-৪০কিলোমিটার বেগে বৃদ্ধি পেতে পারে।

নদী বন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টিবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরে ২ নম্বরনৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিমদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর