'কারখানা খোলার সিদ্ধান্ত জনস্বাস্থ্যগত বিপর্যয় নিয়ে আসতে পারে'

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 01:32:17

স্বাস্থ্য অধিদফতর পুরো দেশকেই ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করা হলেও শ্রমিকদের স্বাস্থ্য ও জীবনের ঝুঁকিকে যথাযথ গুরুত্ব না দিয়ে শিল্প কারখানা খোনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার শিল্প-কারখানা তড়িঘড়ি করে খোলার সিদ্ধান্ত শ্রমিক ও জনগণের জনস্বাস্থ্যগত বিপর্যয় নিয়ে আসতে পারে বলে গভীর উদ্বেগ প্রকাশ করছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.)।

রোববার (২৬ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই উদ্বেগের কথা জানান বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.)।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, 'আমরা অবগত হয়েছি, ইতিমধ্যে কারখানাতে যোগ দেবার নির্দেশনা পেয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গার্মেন্টস কর্মীরা ঢাকা ও এর আশেপাশের কারখানাতে যোগ দেবার জন্য পায়ে হেঁটে ও অন্যান্য মাধ্যমে আসা শুরু করছেন। আমাদের স্মরণ আছে যে ইতিপূর্বে গার্মেন্টস খোলা বন্ধের বিষয়টি নিয়ে অস্পষ্টতার কারণে অনেক গার্মেন্টস কর্মীর বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে ঢাকা ও আশেপাশের এলাকায় আসবার ফলে ব্যাপক স্বাস্থ্য ঝুঁকি তৈরি হয় এবং বিষয়টি জনগণের মাঝে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছিল'।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) মনে করে, বিদ্যমান বাস্তবতায় অধিকাংশ শিল্প কারখানার অভ্যন্তরে কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করবার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করা অত্যন্ত দুরূহ। তাই সমন্বিত পরিকল্পনার মাধ্যমে জনস্বাস্থ্যের সুরক্ষা দিতে হলে পরিকল্পনার সকল অনুষঙ্গ বিবেচনায় নেয়া উচিত।

এ সম্পর্কিত আরও খবর