সাভারে রমজান মাস জুড়েই ইফতারে মিলবে বিনামূল্যে ভুনা খিচুড়ি

, জাতীয়

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 20:44:46

বাইরে বৈশাখের টিপ টিপ বৃষ্টি। ভেতরে সামাজিক দূরত্ব বজায় রেখে নারী-শিশুসহ নানা বয়সী কয়েক'শ মানুষের সারি। শৃঙ্খলা বজায় রেখে এক একে মানুষ অগ্রসর হচ্ছেন। পরিবারের চাহিদা মাফিক খাবারের প্যাকেট হাতে নিয়ে বাড়ি ফিরছেন। সেই প্যাকেটে রয়েছে গরুর মাংসের ভুনা খিচুড়ি।

রোববার (২৬ এপ্রিল) দ্বিতীয় রমজানে এমন দৃশ্যই দেখা গেল সাভার উপজেলা পরিষদের কার্যালয়ে।

প্রাণঘাতী করোনাভাইরাসের সংকটে সাভার উপজেলা পরিষদের আশেপাশের কর্মহীন অসহায়-দুস্থ মানুষদের জন্য এমন ব্যবস্থাই করেছেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলাম রাজিব।

 গরিব ও দুস্থদের মধ্যে ইফতার বিতরণ করা হচ্ছে

সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান জানান, প্রথম রোজা থেকেই ভুনা খিচুড়ি বিতরণের ব্যতিক্রমী এই কর্মসূচি নেওয়া হয়েছে। যাতে সাধারণ খেটে খাওয়া মানুষ অন্তত সারাদিন সিয়াম সাধনার পরে ভালো কিছু খাবার খেতে পারেন।

সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনজুর আলম রাজীব ভাইয়ের উদ্যোগে এবং ছাত্রলীগের নেতা-কর্মীদের তত্ত্বাবধানেই বিনামূল্যে মানবতার ইফতার বাজার পরিচালনার পাশাপাশি বিনামূল্যে গরুর মাংসের ভুনা খিচুড়ি বিতরণ করা হচ্ছে - যোগ করেন আতিকুর রহমান।

খাবার বিতরণ শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব। তিনি জানান, জননেত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে খেটে খাওয়া, অসহায়, দুস্থ মানুষদের পাশে দাঁড়িয়েছি আমরা। সারাদিন সিয়াম সাধনার পর সবারই ইচ্ছে করে ভালো কিছু খাবার খেতে। সেই ইচ্ছেটাকে পূরণ করতেই আমাদের এই উদ্যোগ।

 ইফতারি হিসেবে ভুনা খিচুড়ি পেয়ে খুশি তারা

প্রাথমিকভাবে ৪০০ জনের মাঝে আমরা এই খাবার বিতরণের কর্মসূচি নিয়েছি। চাহিদার আলোকে প্রয়োজনে এর পরিসর ভবিষ্যতে আরও বাড়ানো হবে- যোগ করেন মঞ্জুরুল আলাম রাজিব।

নাসিমা বেগম এক গৃহবধূ জানান, তার স্বামী রাজমিস্ত্রির কাজ করেন। করোনাভাইরাসের সংকটে কাজ নেই। দ্বিতীয় রোজায় ইফতারি হিসেবে ভুনা খিচুড়ি পেয়ে পরিবারের অন্যান্যরা খুব খুশি হবে বলেও জানান তিনি।

আবুল কালাম নামের এক প্রতিবন্ধী যুবক জানান, এখন মনে হচ্ছে আমাদের কথা অনেকেই ভাবেন। বাসায় যেখানে চাউল নাই সেখানে পেলাম খিচুড়ি।

অসহায়, দুস্থ, রোজাদারদের মাঝে বিনামূল্যে এই খিচুড়ি বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ চৌধুরী, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ফারুক হাসান তুহিন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সম্পাদক লিয়াকত হোসেন, সাভার উপজেলা ছাত্রলীগের সাধারণ সভাপতি আতিকুর রহমানসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা।

 

এ সম্পর্কিত আরও খবর