ঋণ নিয়ে যারা ব্যবসা করছেন, সুদ নিয়ে দুশ্চিন্তা করবেন না

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 16:27:13

ব্যাংকের ঋণ নিয়ে যারা ব্যবসা করছেন, তাদের সুদ পরিশোধ নিয়ে দুশ্চিন্তা না করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, যারা ঋণ নিয়ে ব্যবসা করছেন। তাদের একটা কথা বলি ঋণের সুদ এখনই নেওয়ার কথা না। সুদ নিয়ে চিন্তা করবেন না। যাতে ঋণ সুদ যাতে স্থগিত থাকে সেজন্য অর্থমন্ত্রীর সঙ্গে বসব, আমি কথা বলব। আমরা আলোচনা করব কতটুক মাফ করার যায়। এটা নিয়ে দুশ্চিন্তায় ভুগবেন না।

সোমবার (২৭ এপ্রিল) গণভবনে ভিডিও কনফারেন্সে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে রাজশাহী বিভাগের জেলা প্রশাসক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে এ মতবিনিময় করেন তিনি।

শেখ হাসিনা বলেন, বিশেষ করে  যাদের কাজ নেই তাদের সাহায্য দিচ্ছি। ক্ষুদ্র ব্যবসা থেকে শুরু করে কৃষি, ডেইরি ফার্মসহ অন্যান্য ব্যবসার সঙ্গে যারা জড়িত তাদেরসহ সবার জন্য ১ লাখ কোটি টাকার কাছাকাছি প্রণোদনা ঘোষণা করেছি। ক্ষুদ্র ব্যবসায়ীদের ২ শতাংশ সুদে ঋণ দিচ্ছি। 

তিনি বলেন, করোনায় উন্নত দেশ অনুন্নত দেশ যাই হোক সবার একই অবস্থা। তারপরও আমরা ব্যবস্থা নিচ্ছি। স্বাস্থ্যকর্মী, সেনাবাহিনী, আইন-শৃঙ্খলা বাহিনী প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। দেশবাসী নির্দেশনা মেনে ঘরে থাকছে। আমরা সবার ঘরে খাবার পৌঁছে দিতে চেষ্টা করছি। ১০ টাকার চাল সবাইকে দেওয়ার চেষ্টা করছি। রফতানির কারণে সব বন্ধ, এটা অর্থনৈতিক বড় ধাক্কা।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস মোকাবিলায় যথাযথভাবে পদক্ষেপ নিচ্ছি। প্রতিদিন স্বাস্থ্য অধিদপ্তর টেস্ট করছে। যা হচ্ছে তাই বুলেটিন আকারে জানাচ্ছে। এখন পর্যন্ত ৫৪১৬ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৪৫ জন। বিশ্বের অন্যান্য দেশে এর থেকে আরও বেশি লোক মারা গেছেন। যা যা করা দরকার তা করে যাচ্ছি। ৩০০৯ জন চিকিৎসক অনলাইনে সেবা দিয়ে যাচ্ছে। খাদ্য সহায়তা দিয়ে যাচ্ছি। আমরা মানুষের সুরক্ষার জন্য কাজ করে যাচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর