করোনা প্রতিরোধ ব্যবস্থা জোরদারে শ্রমিকদের কর্মবিরতি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-09-01 07:38:52

সাভারের আশুলিয়ায় করোনা প্রতিরোধক পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় একটি কারখানার ভিতরে কর্মবিরতি পালন করেছে করোনায় আতংকিত শ্রমিকরা। সোমবার (২৭ এপ্রিল) আশুলিয়ার ইউনিক এলাকার আঞ্জুমান গার্মেন্টস প্রাইভেট লিমিটেড কারখানার শ্রমিকরা এই কর্মবিরতি পালন করেন।

শ্রমিকরা জানায়, ওই কারখানায় প্রায় ৪ শতাধিক শ্রমিক কাজ করেন। এর আগে করোনা প্রতিরোধে কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছিল। পরে গত ২৬ এপ্রিল কারখানা খুলে দেয় কর্তৃপক্ষ। ছুটির দাবিতে ও নিরাপত্তা জোরদার করে আজ কারখানা খোলা রাখার কথা বলে শ্রমিকরা। কিন্তু কারখানায় শুধুমাত্র হাত ধোঁয়া ছাড়া আর কোনো করোনা প্রতিরোধক ব্যবস্থা গ্রহণ করা হয়নি। তাই মাস্ক ও এ্যাফরোন বিতরণের মাধ্যমে কারখানা খোলা রাখার দাবি করেন শ্রমিকরা।

কারখানাটির সুইং অপারেটর সুমন মোল্লা বলেন, কারখানায় করোনা প্রতিরোধ ব্যবস্থা না থাকায় আমরা কারখানায় প্রবেশ করে কাজ বন্ধ করে বসে থাকি। পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করলেই আমরা কাজ করবো। এই অবস্থায় আমাদের কাজ করা সম্ভব নয়। তাই কারখানায় প্রবেশ করে করোনা প্রতিরোধ ব্যবস্থার দাবিতে শান্তিপূর্ণভাবে কর্মবিরতি পালন করে শ্রমিকরা। তবে সকাল ১০টা পর্যন্ত কোনো আশ্বাস না পাওয়ায় শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে যায়।

করোনা প্রতিরোধ ব্যবস্থা জোরদারে শ্রমিকদের কর্মবিরতি

কারখানার শ্রমিক রাহেলা বলেন, আমাদের ছুটির টাকা বাকি আছে। কাল কারখানা খুলে দিয়েছে। কারখানায় প্রবেশ করে দেখি শুধু হাত ধোয়ার একটি সাবান দিয়েছে। ছুটির টাকা, অ্যাফরোন ও মাস্ক না দেওয়ায় কাজ বন্ধ করে আমরা কারখানা থেকে বের গেছি।

কারখানার অ্যাডমিন ব্যবস্থাপনা পরিচালক ফেরদৌস খান জনি বলেন, নিরাপত্তার বিষয়টির ব্যাপারে যদি সরকার কোনো নির্দেশনা দেন আমরা তা পালন করবো। আর কারখানা চালু হওয়ার সাথে সাথেই শ্রমিকদের ছুটির টাকা পরিশোধ করা হবে।

এদিকে আশুলিয়ার জামগড়া এলাকায় পোশাক নীটওয়্যার লিমিটেড নামের একটি কারখানা লে-অফ ঘোষণা করায় কারখানার সামনে অবস্থান করছেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

এ সম্পর্কিত আরও খবর