‘এনআইডি সার্ভার আন্তর্জাতিক মানে রূপান্তর করেছি’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 00:52:10

করোনাভাইরাস পরিস্থিতির কারণে চলমান সাধারণ ছুটিতে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভার আন্তর্জাতিক মানের রূপান্তর করা হয়েছে বলে জানিয়েছেন এনআইডি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

সোমবার (২৭ এপ্রিল) দুপুরে অনলাইনে এক সংবাদ সম্মলনে এ দাবি করেন তিনি।

লকডাউন ঘোষণার আগে মাঝে মধ্যে সার্ভার ডাউন হয়ে যেত। তখন বিজ্ঞপ্তি দিয়ে সেবা কার্যক্রমও বন্ধ রাখতে হতো। এতে ভোগান্তিতে পড়তে হতো সেবাগ্রহীতাদের। নাগরিকের তথ্যভাণ্ডারের ভিত্তিতে সরকারি-বেসরকারি শতাধিক প্রতিষ্ঠানের সেবা দানও বিঘ্নিত হতো। সার্ভার ডাউনের অন্যতম কারণ ছিল মানোন্নয়ন। ২০০৯-১০ সালে ইসির সার্ভারটি ইসলামিক ফাউন্ডেশন ভবনে স্থাপন করা হয়। সার্ভার নিজস্ব ভবনে স্থানান্তরসহ মানোন্নয়নে নির্বাচন কমিশন কাজ করছিল বলে জানান এনআইডি মহাপরিচালক।

সার্ভার আপগ্রেডের ফলে যেসব সমস্যা ছিল তা আর থাকবে না বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ২০০৯-১০ সালের সার্ভারটি আমরা এই সময়ে আপগ্রেড করে আন্তর্জাতিক মানের করতে পেরেছি। আশা করি, এখন থেকে ভালো সার্ভিস দিতে পারব।

অনলাইনে এনআইডি সংশোধনের বিষয়ে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, এটার জন্য একটু সময় লাগবে। তবে আবেদনের ভিত্তিতে সেটা সমাধান হলো কিনা, তা জানিয়ে দেওয়া হবে। অনেক আবেদন পেন্ডিং ছিল, যারা অধিকতর তথ্য-প্রমাণ সরবরাহ করেছেন তাদের আবেদনের কাজ করা হচ্ছে।

তিনি বলেন, অনলাইনে নতুন ভোটার কেউ ভোটার হওয়ার জন্যও প্রয়োজনীয় কাগজ-পত্র আপলোড করে আবেদন করতে পারবেন। আমরা সেবাটা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে চাই।

এনআইডি মহাপরিচালক আরো বলেন, আমরা কাজ করছি। মঙ্গলবার (২৮ এপ্রিল) থেকে অফিসও করব।

সরকারের অন্যান্য প্রতিষ্ঠানের মতো সামাজিক দূরত্ব বজায় রাখতে নির্বাচন কমিশনও প্রথমবারের মতো অনলাইনে সংবাদ সম্মেলন করলো। এতে ইসির এনআইডি শাখার ঊর্ধ্বতন কর্মকর্তারাও যুক্ত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর