ভারতে আটকে পড়াদের আবেদন করার আহ্বান হাইকমিশনের

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 05:45:48

করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারির কারণে ভারতে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সরকার বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে।

সোমবার (২৭ এপ্রিল) নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন এক বিবৃতিতে দেশে ফিরতে ইচ্ছুক যাত্রীদের আবেদন করার জন্য আহ্বান জানিয়েছেন।

কলকাতা থেকে ফিরতে ইচ্ছুকদের কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে, মুম্বাই থেকে ফিরতে ইচ্ছুকদের মুম্বাইয়ের বাংলাদেশ উপ হাইকমিশনে ও দিল্লি থেকে ফিরতে ইচ্ছুকদের দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে আবেদন করতে বলা হয়েছে।

ভারতে আটকে পড়াদের আবেদন করার আহ্বান হাইকমিশনের 

ফ্লাইটগুলো আগামী ১ মে কলকাতা-ঢাকা, ২ মে দিল্লি-ঢাকা ও ৩ মে মুম্বাই-ঢাকা রুটে বিশেষ ভাড়া করা বিমানে (চার্টার্ড ফ্লাইট) এদের ফিরিয়ে আনা হবে বলে তিনি জানান।

কতজন নাগরিক আটকে পড়েছেন অথবা কতজনকে বিমান ফিরিয়ে আনতে পারবে সে বিষয়ে বিমানের পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এর আগে গত ২৪ এপ্রিল বিমানের বিশেষ ফ্লাইটে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশি নাগরিকদের ভারতের দিল্লি থেকে দেশে আনা হয়।

করোনা সংক্রমণ রোধে গত ১৪ মার্চ থেকে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স বিমান দিল্লি ও কলকাতা রুটের সব ফ্লাইট বন্ধ করে দেয়ূ।

দিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশন জানায়, পূর্বের ধারাবাহিকতায় ইউএস-বাংলা এয়ারলাইন্স যাত্রী প্রাপ্তি সাপেক্ষে চেন্নাই থেকে ৩টি ফ্লাইট পরিচালনা করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রয়োজনীয় সংখ্যক যাত্রী পাওয়া সাপেক্ষে ভারতের বিভিন্ন শহর থেকে আরও কিছু বিশেষ ফ্লাইট পরিচালনার ব্যবস্থা গ্রহণ করেছে সরকার। বিমান কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ওই ফ্লাইটগুলোর টিকেট ক্রয়ের জন্য বিমান কর্তৃক নির্ধারিত ব্যাংক হিসাবে (বাংলাদেশস্থ) বিমানভাড়া জমা দিতে হবে। বিমানের ওয়েবসাইটে এ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও নির্দেশনা যথাসময়ে আপলোড করা হবে । তবে আগ্রহী যাত্রীদেরকে সংশ্লিষ্ট বাংলাদেশ মিশনের মাধ্যমে তালিকাভুক্ত হতে হবে ।

উক্ত তালিকাসমূহ বিমানের ওয়েবসাইটে প্রদর্শন করা হবে। বাংলাদেশ মিশনের তালিকা বহির্ভূত কোন যাত্রী ভ্রমণ করতে পারবেন না। আসন সংখ্যা সীমিত হওয়ায় আগে আসলে আগে পাবেন ভিত্তিতে টিকিট বিক্রি হবে। তালিকায় নাম অন্তর্ভুক্তি টিকিট প্রাপ্তি নিশ্চিত করে না জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়-দিল্লি ও মুম্বাই থেকে প্রস্তাবিত ফ্লাইটের ব্যাপারে অতিরিক্ত তথ্যের জন্য বাংলাদেশ বিমানের দিল্লিস্থ অফিসে যোগাযোগ করতে । তালিকাভুক্তির জন্য যাত্রীগণ সংশ্লিষ্ট সমন্বয়কারী মিশনের সাথে যোগাযোগ করতে পারেন । যে সকল যাত্রী দিল্লি থেকে বিমানের ২ মে (শনিবার) এর ফ্লাইটে ভ্রমণ করতে চান শুধুমাত্র তাদেরকে অবিলম্বে নিজ নাম, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর এবং ইমেইল ঠিকানা নয়া দিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশনের ইমেইলে প্রেরণের করতে হবে। ছাত্র-ছাত্রীদেরকে নিজ নিজ প্রতিষ্ঠানের উক্ত তারিখে ভ্রমণেচ্ছুদের একক তালিকা প্রেরণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ বিমানের ৩টি ফ্লাইট ছাড়াও পূর্বের ধারাবাহিকতায় ইউএস-বাংলা এয়ারলাইন্স যাত্রী প্রাপ্তি সাপেক্ষে চেন্নাই - ঢাকা রুটে আগামী ৩০ এপ্রিল, ০১ মে এবং ২ মে তিনটি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে । চেন্নাই ও পার্শ্ববর্তী এলাকায় (বেঙ্গালুরুসহ) অবস্থানরত বাংলাদেশিদের এ ব্যাপারে বিস্তারিত তথ্য ও যাত্রার আনুষ্ঠানিকতার জন্য সংশ্লিষ্ট বিমান সংস্থার সাথে যোগাযোগ করতে মিশন অনুরোধ করেছে।

উল্লেখ্য, বাংলাদেশ মিশনসমূহের হেল্পলাইন সার্বক্ষণিক চালু আছে । যাত্রীদেন নিজস্ব ব্যবস্থায় যানবাহন জোগাড় করে বিমানবন্দরে নির্ধারিত সময়ে ফ্লাইটের জন্য উপস্থিত হতে হবে । তবে, বিমানবন্দরে যাওয়ার জন্য ভারতীয় কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হবে । যাত্রীদের বাসস্থান / আবাসন হতে যাত্রার সময়, যানবাহন ও চালকের বিবরণ আগাম প্রেরণ করে হাইকমিশনের মাধ্যমে প্রয়োজনীয় অনুমতি গ্রহণ করতে হবে। বিমানে আরোহণের জন্য প্রত্যেক যাত্রীর অবশ্যই কোভিড- ১৯ মুক্ত বা কোভিড -১৯ উপসর্গমুক্ত সনদ থাকতে হবে । সকল যাত্রীকে ঢাকা বিমানবন্দরে অবতরণের পর পুনরায় স্বাস্থ্য পরীক্ষা করা হবে এবং বাধ্যতামূলকভাবে ২ সপ্তাহ (১৪ দিন) কোয়ারেন্টাইনে থাকতে হবে ।

এ সম্পর্কিত আরও খবর