রাজশাহীতে মুষলধারে বৃষ্টি, আমসহ ফসলের উপকার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-30 10:57:44

রাজশাহীতে টানা দুই ঘণ্টা ধরে মুষলধারে বৃষ্টি হয়েছে। মঙ্গলবার (২৮ এপ্রিল) দুপুর ১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বৃষ্টি হয়। এ সময়ে ১৮ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে রাজশাহী আবহাওয়া অধিদফতর।

রাজশাহী আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন জানান, ৫ দিন ধরেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। পশ্চিমা লঘুচাপের কারণে সৃষ্টি হওয়া মেঘমালার কারণে এই বৃষ্টি হচ্ছে। মঙ্গলবার রাজশাহীতে বৃষ্টি শুরু হয় দুপুর ১টার দিকে। থামে ৩টা ১০ মিনিটে। এই সময় তারা ১৮ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছেন। আগামী দুই থেকে তিনদিন আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে, বৃষ্টির কারণে রাজশাহী মহানগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার জিরোপয়েন্ট, গণকপাড়া, রেলগেট, উপশহর, পর্যটন মোটেল এলাকা, লক্ষ্মীপুরসহ বিভিন্ন এলাকায় পানি জমে গেছে। আর এই পানির সঙ্গে উঠে আসে নর্দমার ময়লা-আবর্জনা। ছড়াতে শুরু করে দুর্গন্ধ। এতে ভোগান্তিতে পড়েন লকডাউন চলা অবস্থায় অতি প্রয়োজনে ঘরের বাইরে আসা লোকজন।

তবে মধ্য বৈশাখের এ বৃষ্টিতে আমের ব্যাপক উপকার হয়েছে। বৃষ্টির কারণে আম দ্রুত বড় হবে এবং ঝরে পড়া বন্ধ হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের গবেষক ড. আলীম উদ্দিন জানান, টানা খরার কারণে আম ঝরে পড়ছিল। আবার আম বড় হওয়ার সময় এখন। কিন্তু লকডাউনের কারণে শ্রমিক সংকটে আমের পরিচর্যা করতে পারছিলেন না চাষিরা। আজকের বৃষ্টি আমের জন্য খুবই উপকারী। এতে আম দ্রুত বাড়বে এবং ঝরে পড়া বন্ধ হবে।

বৃষ্টিতে অন্যান্য ফসলেরও উপকার হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল হক। তিনি জানান, এটি শিলাবৃষ্টি নয়। বৃষ্টির সঙ্গে বাতাসও ছিল না। তাই ফসলের কোনো ক্ষতি হয়নি, বরং উপকার হয়েছে। আম, পাট, তিল ও ভুট্টাসহ অন্যান্য সবজি জাতীয় ফসলের চাষিরাও উপকার পাবেন।

এ সম্পর্কিত আরও খবর