পোল্ট্রি ও মাছের খাবারে পাটের বস্তা বাধ্যতামুলক

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 00:57:36

ঢাকা: পোল্ট্রি  ও ফিস ফিড  সংরক্ষণ এবং পরিবহনে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামুলক করেছে সরকার। গত ৬ আগস্ট এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এনিয়ে মোট ১৯টি পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ এর ধারা ২২ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা, ২০১৩ এর অধিকতর সংশোধন করে পোল্ট্রি ও ফিস ফিড  সংরক্ষণ ও পরিবহনে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামুলক করল।

বাধ্যবাধকতার বিষয়ে আইনে বলা আছে, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ এর ধারা-১৪ অনুযায়ী পাটের মোড়ক ব্যবহার না করলে অনূর্ধ্ব এক বছর কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। এ অপরাধ পুনঃসংগঠিত হলে সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ দণ্ডে দণ্ডিত করা হবে ।

আর আইনটি বাস্তবায়িত হলে প্রতিবছর ১০০ কোটিরও অধিক পাটের বস্তার চাহিদা সৃষ্টি হবে। ফলে স্থানীয় বাজারে পাট ও পাটজাত পণ্যের চাহিদা বৃদ্ধি পাবে, পাট চাষীরা পাটের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত হবে এবং পাটের উৎপাদন বৃদ্ধিসহ পাটের শিল্প ও পরিবেশ রক্ষা পাবে ।

উল্লেখ্য, আইন অনুযায়ী পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার বাধ্যতামূলক হয়েছে, ধান, চাল, গম, ভূট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা, তুষ-খুদ-কুড়া। 

এ সম্পর্কিত আরও খবর