বাধ্য না হলে প্রবাসীদের দেশে না ফেরার অনুরোধ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 05:58:05

বাধ্য না হলে প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের দেশে ফিরে না আসার অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, আপৎকালীন সময় পার হলে তাদের জন্য ভালো সময় আসবে। প্রবাসীদের কাউকে যেন না খেয়ে থাকতে হয় সে জন্য সরকার খাদ্য সহায়তা দিচ্ছে।

বুধবার (২৯ এপ্রিল) সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা ও পরামর্শ দিতে ‘প্রবাসবন্ধু কল সেন্টার’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংযুক্ত হয়ে ড. মোমেন বলেন, প্রবাসীরা বাংলাদেশের সম্পদ। তাদের সহযোগিতার জন্য বাংলাদেশের সকল বৈদেশিক দূতাবাসকে নির্দেশ দেওয়া হয়েছে।

করোনাভাইরাস থেকে নিজেদের মুক্ত রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বলেন, সৌদি আরবে ২২ লাখ প্রবাসী বাংলাদেশিদের জন্য বাসায় বসে স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ সৃষ্টি হয়েছে।

অন্যান্য যেসব দেশে অধিক সংখ্যক প্রবাসী বাংলাদেশি আছেন সেইসব দেশেও স্বাস্থ্যসেবা চালু করতে বাংলাদেশের বৈদেশিক মিশন প্রধানদের অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, নিউইয়র্ক, লন্ডনসহ কয়েকটি দেশে স্বাস্থ্যসেবা চালু আছে। প্রবাসীদের বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্যসেবা গ্রহণ করতে অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।

এটুআই এবং আইসিটি বিভাগের সহযোগিতায় ‘প্রবাসবন্ধু কল সেন্টার’ চালু করা হলো। এই কল সেন্টারের মাধ্যমে প্রবাসী ডাক্তাররা প্রবাসী বাংলাদেশিদের টেলিফোনে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত স্বাস্থ্যসেবা ও পরামর্শ দেবেন।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর