মেহেরপুরের ১৯ নমুনা পুনঃপরীক্ষার জন্য আইইডিসিআরে

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-28 17:45:52

মেহেরপুর জেলার ৬২ জনের নমুনার মধ্যে যে ১৯টি রিপোর্ট পজিটিভ বলে জোর গুঞ্জন উঠেছিল তা পুনঃপরীক্ষার জন্য রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠিয়েছে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। যার প্রতিবেদন এখনো পায়নি সিভিল সার্জন অফিস।

ফলে বুধবার (২৯ এপ্রিল) পর্যন্ত মেহেরপুর জেলায় নোভেল করোনাভাইরাস সংক্রমণে আক্রান্তের সংখ্যা দুই আর মৃতের সংখ্যা এক।

গত ২৫, ২৬ ও ২৭ এপ্রিল ৩টি উপজেলা থেকে ৬২ জনের নমুনা সংগ্রহ করে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে পাঠিয়েছিল জেলা স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে ১৯টি পুনঃপরীক্ষা চলছে, ৩৫টি নেগেটিভ ও ৪টির রিপোর্ট এখনো হাতে পাননি সিভিল সার্জন। অপরদিকে একই সময় চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার যেগুলো পজিটিভ নিয়ে গুঞ্জন চলছিল সেগুলোও পুনঃপরীক্ষার জন্য আইইডিসিআরে পাঠিয়েছে কুষ্টিয়া ল্যাব কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে মেহেরপুর সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. কেএম ফয়সাল হারুন জানান, আরটি পিসিআর ল্যাবে নমুনাগুলো থেকে প্রথমে মানব শরীরের সেল সরানো হয়। এর পরে যা থাকে তাতে অ্যাবনরমাল কিছু থাকলে তা যাচাই করে ভাইরাস বা অন্যান্য কিছু থাকলে তা নিশ্চিত হওয়া যায়। এর অনেক টেকনিক্যাল বিষয় থাকে। যা থেকে পজিটিভ না নেগেটিভ তা নিশ্চিত হতে না পারায় আইইডিসিআরের সহায়তা চেয়েছে কুষ্টিয়া ল্যাব কর্তৃপক্ষ।

তিনি আরও জানান, মেহেরপুর জেলার ২৫ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত ৬২টি নমুনার মধ্য থেকে ১৯টি পজিটিভ বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে। যা শতভাগ নিশ্চিত হতে পারেননি ল্যাবের দায়িত্বপ্রাপ্তরা। তাই অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য ১৯টি নমুনা আইইডিসিআরে পাঠানো হয়েছে। আইইডিসিআর থেকে পরীক্ষার ফলাফল পাওয়া গেলে জানা যাবে সেগুলো নেগেটিভ না পজিটিভ। এর জন্য কয়েকদিন অপেক্ষা করতে হবে।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, জেলার তিনটি উপজেলা থেকে প্রতিদিনই নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৮ এপ্রিল ৯ জনের ও ২৯ এপ্রিল ১৮ জনের নমুনা সংগ্রহ করে তা কুষ্টিয়া ল্যাবে পাঠানো হয়েছে। ৩০ এপ্রিল এগুলোর পরীক্ষার রিপোর্ট পাওয়ার আশা করছে স্বাস্থ্য বিভাগ।

এ সম্পর্কিত আরও খবর