আশুলিয়ায় কারখানা বন্ধ-ছাঁটাই নিয়ে ধূম্রজাল, শ্রমিকদের বিক্ষোভ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-24 18:31:39

সাভারের আশুলিয়ায় একটি কারখানা বন্ধ ঘোষণা ও শ্রমিকদের ছাঁটাই নিয়ে ধূম্রজালের সৃষ্ট হয়েছে। মৌখিকভাবে শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে বলে দাবি শ্রমিকদের। এজন্য ছাঁটাইকৃত শ্রমিকদের পুনর্বহাল ও কারখানা খুলে দেওয়ার দাবিতে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সকাল থেকে জামগড়ার কাঁঠালতলা এলকার ভাটিকান নীটওয়্যার লিমিটেড কারখানার সামনে অবস্থান নিয়ে এই বিক্ষোভ করছেন প্রায় ৩ শতাধিক শ্রমিক।

শ্রমিকরা জানায়, ওই কারখানায় প্রায় ৩ শতাধিক শ্রমিক কাজ করে আসছিলেন। করোনা মহামারির কারণে তাদের কারখানা অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়। এর আগে গত ২০ এপ্রিল শ্রমিকদের মার্চ মাসের বেতন পরিশোধ করে কারখানা কর্তৃপক্ষ। কারখানা বন্ধ ও খোলার কোনো ধরনের তথ্য না পেয়ে শ্রমিকরা কারখানার (প্রডাকশন ম্যানেজার) পিএম ফয়েজের সাথে যোগাযোগ করেন। তিনিই শ্রমিকদের মৌখিকভাবে কারখানা বন্ধের বিষয়টি ও কাজ খুঁজে নেওয়ার জন্য বলেন বলে অভিযোগ করেন শ্রমিকরা।

কারখানার ফিনিশিং বিভাগে কাজ করতেন আশিক। তিনি অভিযোগ করে বার্তা২৪.কমকে বলেন, গত ২০ তারিখে আমাদের মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়। পরে ২১ এপ্রিল কারখানা অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়। বিষয়টি জানতে পেরে আমরা কারখানার সামনে যাই এবং বন্ধের কারণ জানার চেষ্টা করি। পরে কারখানার পিএম'র সাথে যোগাযোগ করলে তিনি মোবাইল ফোনে বলেন, তোমরা কাজ খুঁজে নাও। এই কারখানা মালিক চালাতে পারবে না। এটা বন্ধ করা হয়েছে। এ কথা শুনে শ্রমিকরা জামগড়া কাঠালতলা আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে কারখানা কর্তৃপক্ষ ৩ দিনের সময় নেয়। কিন্তু আমরা আরও সময় দিয়ে আজ কারখানার সামনে এসেছি। তবুও কারখানা কর্তৃপক্ষ সমাধান মূলক কিছু বলতে পারে নাই। স্পষ্ট করে ছাঁটাই অথবা কারখানা বন্ধের বিষয়টি বলতে হবে। তবে আমরা ছাঁটাই বা কারখানা বন্ধের সিদ্ধান্ত মানবো না।

অপর শ্রমিক মেঘা বলেন, আমরা তিন থেকে চার বছর ধরে কাজ করি। এসময় ছাঁটাই য়ের কথা বলছে কর্তৃপক্ষ। তারা বলছে, অন্য কারখানায় চাকরি খুঁজে নিতে। এখন কোন কারখানা আমাদের জন্য চাকরি ধরে আছে? কারখানা বন্ধ কিংবা ছাঁটাই করলে শ্রম আইন অনুযায়ী আমাদের পাওনা বুঝে চাই। এর স্পষ্ট কোনো সমাধান না হওয়া পর্যন্ত কারখানার সামনে অবস্থান করবেন বলেও জানান তিনি।

এ ব্যাপারে কারখানার মালিক ফয়সালের মোবাইলফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়। কারখানার পিএম ফয়েজের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাকেও পাওয়া যায় নি।

 

এ সম্পর্কিত আরও খবর