মার্কিন রপ্তানিকারকদের অর্থায়ন করবে এক্সিম ব্যাংক

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:44:23

করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রের রপ্তানিকারক ও ব্যবসায়ীদের অর্থায়ন করবে দেশটির এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক।

এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ গত ২৫ মার্চ চারটি জরুরি পদক্ষেপ সর্বসম্মতভাবে অনুমোদন দিয়েছে। গৃহীত পদক্ষেপগুলো চলতি বছরের ১ মে থেকে এক বছরের জন্য কার্যকর হবে।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, সামনের দিনে অর্থনৈতিক সংকট মোকাবিলা ও প্রশমনে যুক্তরাষ্ট্র সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে এক্সিম ব্যাংক চারটি অর্থায়ন কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচিগুলো হলো— ব্রিজ ফিন্যান্সিং কর্মসূচি, সরবরাহ-পূর্ব/ রপ্তানি-পূর্ব আর্থিক কর্মসূচি, সাপ্লাই চেইন ফিন্যান্সিং গ্যারান্টি কর্মসূচি এবং চলতি মূলধন গ্যারান্টি কর্মসূচি।

এক্সিম ব্যাংকের চেয়ারম্যান কিম্বারলি এ. রিড বলেন, আমরা যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে বিশেষত দেশের ক্ষুদ্র ব্যবসাগুলোকে সহায়তা দিতে বদ্ধপরিকর।

ব্যাংকটির বোর্ড সদস্য স্পেন্সার বাকুস দ্য থার্ড বলেন, এই জরুরি মুহূর্তে যুক্তরাষ্ট্রের রপ্তানিকারক ও কর্মীদের সহায়তায় এসব পদক্ষেপের ব্যাপারে আমরা অঙ্গীকারাবদ্ধ।

বোর্ড সদস্য জুডিথ ডি. প্রায়র বলেন, যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র, বৃহৎ শিল্পোদ্যোক্তা ও ব্যবসা প্রতিষ্ঠানকে সহায়তার জন্য এক্সিম ব্যাংকের পদক্ষেপগুলোর কর্মীদের চাকরি বহাল রাখতে সহায়ক হবে।

পদাধিকারবলে এক্সিম পরিচালনা পর্ষদের সদস্য, সেক্রেটারি অব কমার্স উইলবার রস বলেন, এই আপৎকালীন পরিস্থিতিতে এরকম জরুরি সহায়তা দেওয়ার ব্যাপারে নেতৃত্বের ভূমিকা নেওয়ায় এক্সিমকে ধন্যবাদ।

এ সম্পর্কিত আরও খবর