ঘূর্ণিঝড় আমফানের প্রভাবে আগামী সপ্তাহে ঝড়-বৃষ্টির সম্ভাবনা!

, জাতীয়

নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-27 10:59:27

উত্তাল হতে শুরু করেছে বঙ্গোপসাগর। যদিও সেখানে এখন অবস্থান করছে স্বাভাবিক লঘুচাপ। তবে আগামী সপ্তাহের মধ্যে বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে নিম্নচাপ। এর থেকে সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড় ‘আমফান’। এরপর ঘূর্ণিঝড়টি তার দিক নির্ধারণ করবে। 

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) আবহাওয়া অফিস সূত্রে এসব তথ্য জানা যায়।

এদিকে ভারতের আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, কয়েকদিনের মধ্যে একটি নিম্নচাপ আসছে। তা থেকে ৫ মে’র দিকে  ঘূর্ণিঝড় ‘আমফান’ সৃষ্টি হতে পারে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতিমূলক ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়-বিভাগকে প্রাথমিক প্রতিবেদন দেওয়া হয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, সহসা ঘূর্ণিঝড় আসছে না। তবে আগামী এক সপ্তাহের মধ্যে নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরপর ঘূর্ণিঝড় আমফান আসার সম্ভাবনা রয়েছে। আসলেও মিয়ানমার উপকূল হয়ে  বাংলাদেশে কিছুটা প্রভাব ফেলতে পারে।

তিনি আরও বলেন, আগামী সপ্তাহ দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে বজ্রবৃষ্টি হতে পারে। বিশেষ করে দক্ষিণাঞ্চলের দিকে বৃষ্টির প্রবণতা বেশি রয়েছে। এছাড়া অন্যান্য অঞ্চলে সামান্য থেকে হালকা বৃষ্টি হতে পারে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রা কিছুটা কম থাকবে।  

রাজধানীতে কয়েকদিন ধরে বৃষ্টি হচ্ছে

এদিকে বৃহস্পতিবারও (৩০ এপ্রিল) রাজধানীতে বৃষ্টি হয়েছে। গত কয়েকদিনে অনেকটা নিয়ম হয়ে দাঁড়িয়েছে রাজধানীর এ চিত্র! বৈশাখের শুরু থেকে দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে ঝড়ো হাওয়াসহ এমন বৃষ্টি হচ্ছে। 

সন্ধ্যা ৬টার পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- রাজশাহী, পাবনা, বগুড়া, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের হাওর অঞ্চলের নদ-নদী পরিস্থিতি ও পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে এবং বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।  বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের ত্রিপুরা ও বরাক অববাহিকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে আগামী ২৪ ঘণ্টায় দেশর উত্তর-পূর্বাঞ্চলের মনু, খোয়াই,  ধলাই, কুশিয়ারা ও সুতাং নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে।

এ সম্পর্কিত আরও খবর