করোনায় অনাহার মোকাবিলায় 'এসো সবাই' ও 'আমার ফুড'

, জাতীয়

নিউজ ডেস্ক বার্তা২৪.কম | 2023-08-22 17:53:55

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে শুরুতে বাংলাদেশ এক সপ্তাহের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়। পরবর্তীতে তা কয়েক দফায় বাড়ানো হয়। একইসঙ্গে আকাশ, নৌ, সড়ক ও রেলসহ সব ধরনের যানচলাচল বন্ধ রয়েছে। জরুরি জিনিসপত্রের প্রতিষ্ঠান ব্যতীত সব ধরনের ব্যবসা-প্রতিষ্ঠান, অফিস-আদালত, কলকারখানাও বন্ধ থাকায় অর্থনীতি স্থবির হয়ে পড়েছে।

বিশ্ব খাদ্য সংস্থার সতর্কবাণী অনুসারে, অর্থনীতি এভাবে চলতে থাকলে বিশ্বের অন্তত তিন কোটি মানুষ অনাহারে মারা যেতে পারে। দেশের রাজধানীসহ প্রত্যন্ত অঞ্চলের সব জায়গা থেকেই খাদ্যাভাবে নিম্ন আয়ের মানুষের হাহাকার চোখে পড়ে। এ পরিস্থিতিতে সরকারি বেসরকারি বিভিন্ন উদ্যোগে অনেকেই নিজেদের সাধ্য অনুযায়ী ত্রাণ বিতরণ করছেন অসচ্ছল ও নিম্ন আয়ের মানুষদের মাঝে। ঠিক তেমনিভাবেই নিম্ন আয়ের মানুষদের পাশে দাঁড়িয়েছে সামাজিক সংস্থা ‘এসো সবাই’ এবং অর্গানিক ফুড শপ ‘আমার ফুড’।

করোনাভাইরাস মোকাবিলার একটি সামাজিক উদ্যোগ ‘এসো সবাই’ এর সহায়তায় ওয়াটারমার্ক গ্রুপের অংশীদার প্রতিষ্ঠান ‘আমার ফুড’ তাদের বাণিজ্যিক ও উৎপাদন এলাকার তথা উত্তরাঞ্চলের বেশ কিছু জেলার কৃষক-হতদরিদ্রদের যাতে খাদ্যাভাব না হয় সে জন্য প্রাথমিকভাবে প্রায় ১২০০ জনকে খাদ্যসামগ্রী বিতরণ করে। শুধু তাই নয়, বর্তমান এই পরিস্থিতির কারণে খাদ্যাভাবে থাকা পরিবার খুঁজে বের করে ত্রাণ সহায়তা পৌঁছে দিচ্ছে তারা। এ ধারাবাহিকতায় উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার দুইশ শিক্ষক পরিবারকেও খাদ্য সহায়তা দেওয়া হবে পরবর্তী ধাপেই।

আমার ফুড থেকে জানানো হয়, সংবেদনশীল এ সময়ে খাদ্য সহায়তা দিতে দরিদ্র পরিবারগুলোর পাশে থাকবেন তারা। সে লক্ষ্যে মাসব্যাপী দশ হাজার মানুষের নিরাপদ খাদ্য সরবরাহের জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। জরুরি প্রয়োজনে বাড়িতে বসেই তারা এ সমস্ত সহায়তা
যাতে পেতে পারেন সে ব্যবস্থাও নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর