রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি | 2023-08-19 00:00:08

পার্বত্য জেলা রাঙামাটির রাজস্ব আয়ের অন্যতম উৎস কাপ্তাই হ্রদে শুক্রবার (১ মে) থেকে পরবর্তী তিনমাসের জন্য সব ধরনের মাছ শিকার, আহরণ, বিক্রি ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাঙামাটি জেলা প্রশাসন।

এই নিষেধাজ্ঞার ফলে কাপ্তাই হ্রদে মাছ ধরে জীবিকা নির্বাহ করা প্রায় ২৩ হাজার জেলে আজ থেকে পরবর্তী তিন মাসের জন্য বেকার হয়ে দিন কাটাবে। তাই এসব জেলেদের জন্য সরকারিভাবে বিশেষ ভিজিএফ কর্মসূচির আওতায় প্রতি পরিবারকে সরকারের পক্ষ থেকে মাসে ৩০ কেজি করে চাউল বরাদ্দ দেওয়ার কথা রয়েছে।

কাপ্তাই হ্রদ

রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ জানিয়েছেন, শুক্রবার থেকে বেকার হয়ে যাওয়া জেলেদের জন্য মন্ত্রণালয় থেকে বরাদ্দ না আসা পর্যন্ত তাদেরকে সংশ্লিষ্ট্য উপজেলার নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে ত্রাণ সহায়তা দেওয়া হবে। এই ব্যাপারে ইতোমধ্যে রাঙামাটির সবগুলো উপজেলার নির্বাহী কর্মকর্তাদেরকে নির্দেশনা প্রদান করা হয়েছে। জেলা প্রশাসক জানিয়েছেন, আমরা ইতোমধ্যেই নিবন্ধনকৃত জেলেদের তালিকা সংশ্লিষ্ট্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি। আশা করছি বরাদ্দ মঞ্জুর হলে কোনো সমস্যা হবে না।

কাপ্তাই হ্রদে জেলেরা মাছ শিকার করছে

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন বিএফডিসি রাঙামাটির ব্যবস্থাপক নৌবাহিনীর কর্মকর্তা তৌহিদুল ইসলাম জানিয়েছেন, বন্ধকালীন সময়ে কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হবে। বর্তমান সময়টি হ্রদের মা মাছগুলো ডিম ছাড়বে এবং প্রজননের এটি উপযুক্ত সময়। তাই এই সময়ে অসাধু মৎস্য শিকারিরা যাতে মাছ ধরতে না পারে সেই লক্ষ্যে নিয়মিতভাবেই মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। ইতোমধ্যেই রাঙামাটি ও খাগড়াছড়ির চেকপোস্ট গুলোতেও চিঠি দিয়ে নজরদারি বৃদ্ধির অনুরোধ জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর