প্রতিবাদ, গান ও কথায় মে দিবস পালন

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 01:48:12

করোনা পরিস্থিতিতে ব্যতিক্রমী আয়োজনে মে দিবস পালন করেছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি।

সংগঠনটির উদ্যোগে নিজ নিজ অঞ্চলে পোশাক শ্রমিকরা করোনা ও সামাজিক বৈষম্য প্রতিরোধ এবং শ্রমিকদের শতভাগ বেতনের দাবি জানান।

গার্মেন্ট শ্রমিক সংহতির আহ্বানে সাড়া দিয়ে কর্মসূচিতে সংহতি জানান লেখক, শিল্পী, বুদ্ধিজীবীস, শিক্ষার্থীসহ নানা পেশার ব্যক্তিবর্গ ও রাজনৈতিক কর্মীরা।

পহেলা মে দুপুর সাড়ে ১২টায় ফেসবুক লাইভে ‘মে দিবস কথা ও গান’ নামে একটি আলোচনা ও গানের আয়োজন করে গার্মেন্ট শ্রমিক সংহতি।

এতে গণসঙ্গীত শিল্পী কামরুদ্দীন আবসার, কফিল আহমেদ, অমল আকাশ, বিথী ঘোষ, অরূপ রাহী, রূপালী আক্তার এবং সংগঠনটির সভাপ্রধান তাসলিমা আখতার অংশ নেন।

মে দিবসের জনপ্রিয় গান জন হেনরি গেয়ে শোনান গণসঙ্গীত শিল্পী কামরুদ্দীন আবসার। শিল্পী কফিল আহমেদ শোনান গার্মেন্ট শ্রমিকদের নিয়ে তার গান ‘কারখানা কেন বন্দী শিবির, জীবন কেন এতোটা স্থবির’।

অনুষ্ঠানে শিল্পী অরুপ রাহী, অমল আকাশ ও বিথী ঘোষ সঙ্গীত পরিবেশন করেন এবং লড়াইয়ের শক্তিশালী হাতিয়ার হিসাবে গানের ভূমিকা নিয়ে আলাপ করেন।

এর আগে গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাস নাইন বাবু এবং সাংগঠনিক সম্পাদক আমিনুল শামা শুক্রবার সকাল ১০টায় ফেসবুকে ছবি দিয়ে কর্মসূচি শুরু করেন।

এর পর শ্রমিকরা যার যার বাড়ির সামনে এবং স্থানীয় অফিসের সামনে প্ল্যাকার্ড হাতে প্রতিবাদের মধ্য দিয়ে মে দিবস পালন করেন। মিরপুর, সাভার, আশুলিয়া, নারায়ণগঞ্জ, চট্টগ্রামসহ মোট ৫টি শ্রমিকাঞ্চলে এই কর্মসূচি পালিত হয়।

এ সম্পর্কিত আরও খবর