মুক্তিপণ না পেয়ে অপহৃতকে গুলি করে হত্যা

, জাতীয়

উপজেলা করেসপেন্ডেন্ট, বার্তা ২৪.কম, টেকনাফ (কক্সবাজার) | 2023-08-19 06:30:18

কক্সবাজারের টেকনাফে মুক্তিপণ না পেয়ে আক্তার উল্লাহ (২৪) নামে অপহৃত এক কৃষককে গুলি করে হত্যা করেছে রোহিঙ্গা ডাকাতরা।

এছাড়া আরও দুই কৃষক রোহিঙ্গা ডাকতদের কাছে জিম্মি রয়েছে বলে জানা গেছে।

শুক্রবার (১ মে) ভোরে টেকনাফের হোয়াইক্যংয়ের উনছিপ্রাং পুটিবনিয়ার রোহিঙ্গা ক্যাম্পের পশ্চিমে স্থানীয়দের সহতায় ওই কৃষকের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করে পুলিশ।

নিহত কৃষক মিনাবাজারের মৌলভী আবুল কাছিমের ছেলে। তার পরিবার বলছে, অপহৃত আক্তার উল্লাহকে ছেড়ে দিতে ২০ লাখ টাকা মুক্তিপণ দাবি করেছিল রোহিঙ্গা ডাকাতরা। তারা ডাকাত আবদুল হাকিমের লোকজন বলে ধারণা করা হচ্ছে।

হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মশিউর রহমান বলেন, তিনদিন আগে রোহিঙ্গা ডাকাতরা ৬ কৃষককে অপহরণ করে নিয়ে যায়। এর মধ্যে তিনজনকে ছেড়ে দেয় তারা। তাদের তথ্য মতে, বৃহস্পতিবার পাহাড়ে অপহৃত ওই তিনজনকে উদ্ধারে অভিযান পরিচালনা করে পুলিশ। কিন্তু অপহৃতদের কাউকে পাওয়া যায়নি। তবে ডাকাতদের বেশ কিছু আস্তানা ধ্বংস করে দেওয়া হয়েছে।

এসআই মশিউর রহমান জানান, শুক্রবার ভোরে অপহৃত আক্তার উল্লাহর গুলিবিদ্ধ মরদেহ পাওয়া গেছে। মরদেহটি কক্সবাজার মর্গে পাঠানো হয়েছে। ডাকাতদের ধরতে পাহাড়ে পুলিশের অভিযান চলছে।

স্থানীয়দের ভাষ্য মতে, গত ২৯ এপ্রিল মিনাবাজার শামসু হেডম্যানের ঘোনায় ধানক্ষেতে কাজ করার সময় সশস্ত্র একদল রোহিঙ্গা ডাকাত ৬ জন কৃষককে অপহরণ করে।

অপহৃতরা হলেন, কৃষক আবুল হাশেম ও তার দুই ছেলে জামাল এবং রিয়াজুদ্দিন, মোহাম্মদ শাহেদ (২৫), আক্তার উল্লাহ (২৪) ও মোহাম্মদ ইদ্রিস।

এর মধ্যে মুক্তিপণ দিয়ে ছাড়া পান কৃষক আবুল হাশেমসহ তার দুই ছেলে। বাকি তিনজন ডাকতদের কাছে জিম্মি থাকেন।

পরে অপহৃত শাহেদের মোবাইল থেকে ওই কৃষকের পরিবারের কাছে ২০ লাখ মুক্তিপণ দাবি করে ডাকাতরা। মুক্তিপণ না পেয়ে শুক্রবার ভোরে ওই কৃষককে মাথায় গুলি করে হত্যা করে রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ি এলাকায় রেখে যায় তারা।

মরদেহের সঙ্গে একটি চিরকুট পাওয়ার খবর এলাকায় ছড়িয়ে পড়েছে। বাকি দুই কৃষককে জীবিত চাইলে বিশাল অঙ্কের মুক্তিপণ দাবি করছে ডাকাতরা। শীর্ষ ডাকাত আবদুল হাকিম এসব ঘটনার মূল নায়ক বলে ধারণা করছেন এলাকাবাসী।

হোয়াইক্যং ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ নুর আহমদ আনোয়ারী জানান, পুটিবনিয়া রোহিঙ্গা ক্যাম্পের পাহাড়ে স্থানীয় এক কৃষকের গুলিবিদ্ধ মরদেহ পাওয়া গেছে। এর আগে নিহত কৃষকসহ ৬ জনকে অপহরণ করেছিল রোহিঙ্গা ডাকাতরা। তার মধ্যে মুক্তিপণে ছাড়া পান তিন জন। বাকি তিনজনের মধ্যে একজনের গুলিবিদ্ধ মরদেহ পাওয়া গেছে।

এ সম্পর্কিত আরও খবর