১৫ আগস্টে সারাদেশ নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হবে: আইজিপি

জেলা, জাতীয়

  স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:52:36

ঢাকা: ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারা দেশেকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

সোমবার (১৩ আগস্ট) পুলিশ হেডকোয়ার্টারসের মিডিয়া সেন্টার আয়োজিত এক বিশেষ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের প্রতিটি অনুষ্ঠানকে কেন্দ্র করে পুলিশ সজাগ থাকবে। ইতিমধ্যেই রাজধানী ঢাকাসহ সারা দেশে যে শোক দিবস নির্বিঘ্নে পালিত হয় সে জন্য পুলিশ নিরাপত্তা জোরদারের কাজ শুরু করে দিয়েছে।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হবে। শোক দিবস উপলক্ষে মনিটরিং সেল করা হয়েছে। এর মাধ্যমে সারাদেশের নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করা হচ্ছে।

এ সময় তিনি ঈদুল আজহার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সংবাদ সম্মেলনে বলেন, কোরবানির পশুর হাট শুরু হওয়া থেকে শুরু করে ঈদুল আজহা উদযাপন পর্যন্ত আইন শৃঙ্খলা বাহিনী তৎপর থাকবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কোরবানির পশুবাহি ট্রাক যেন নির্বিঘ্নে হাটে আসতে পারে সেই লক্ষ্যে পুলিশ কাজ করে যাচ্ছে।

ঘরমুখো মানুষের ঈদ যাত্রা নির্বিঘ্নে করতে পুলিশ কাজে করে যাচ্ছে উল্লেখ করে আইজিপি বলেন, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে মহাসড়কে হাইওয়ে পুলিশ আরও তৎপর থাকবে। তবে ফিটনেসবিহীন গাড়ি চলতে পারবে না ও লাইসেন্স বিহীন কোনো চালক সড়ক মহাসড়কে গাড়ি চালাতে পারবে না। এছাড়া অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করতে পারবে না। এজন্য নৌপুলিশকে প্রতিটি লঞ্চের ভিডিও ধারণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

কোরবানির পশুর চামড়া বিদেশে পাচার হওয়া বন্ধ করতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করে আইজিপি বলেন, চামড়া পাচার রোধে সবাইকে হুঁশিয়ার করেছি।

কোনোভাবেই যেন চামড়া দেশের বাহিরে পাচার না হতে পারে। এ বিষয়ে পুলিশ কঠোর নজরদারি রাখবে।

সাইবার অপরাধ মনিটরিং এর জন্য কেন্দ্রীয় ভাবে একটি সেল তৈরি করা হয়েছে। তিনি বলেন, গুজব ছড়ানোর দায়ে ২১ টি পোর্টাল শনাক্ত করা হয়েছে। যারা গুজব ছড়িয়েছে তাদের কাউকে পুলিশ ছাড় দিবে না।

এ সম্পর্কিত আরও খবর