আইন মেনে চললে ফুলেল শুভেচ্ছা, না মানলে...

জেলা, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 03:36:57

নড়াইল: সড়কে যারা আইন মেনে চলছে তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানানো হচ্ছে। আর যারা আইন ভঙ্গ করছে তাদের বিরুদ্ধে মামলা দেয়া হচ্ছে।

নিরাপদ সড়কের দাবিতে সারাদেশে আন্দোলনের পর পুলিশের পক্ষ থেকে ঘোষিত বিশেষ ট্রাফিক সপ্তাহে নড়াইল জেলায় গত ৮ দিনে বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে ৮ শতাধিক মামলা হয়েছে। বাস, ট্রাক, মাইক্রো, প্রাইভেটকার, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনের চালকদের বিরুদ্ধে এসব মামলা হয়েছে। এসময় প্রায় চার লাখ টাকা জরিমানা করা হয়।

এসব অভিযানে পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম, সহকারী পুলিশ সুপার মেহেদী হাসান, সহকারী পুলিশ সুপার জালাল উদ্দিন, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেনসহ ট্রাফিক বিভাগে কর্মরত সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক মো. মনিরুজ্জামান জানান, গত ৫ আগস্ট থেকে সারা দেশের মতো নড়াইল জেলাতেও বিশেষ ট্রাফিক সপ্তাহ শুরু হয়। পুলিশের পাশাপাশি স্কাউটদের সঙ্গে নিয়ে অভিযান পরিচালিত হচ্ছে। অভিযান শেষ হবে আগামী ১৪ আগস্ট।

নড়াইল পুরাতন বাস টার্মিনাল, সরকারি বালক উচ্চ বিদ্যালয়, রূপগঞ্জ প্রেসক্লাব, নতুন বাসস্ট্যান্ড, মালিবাগ মোড়সহ অন্যান্য পুলিশ ফাঁড়ির সদস্যরা স্থানীয় সড়কগুলিতে অভিযান পরিচালনা করে।

অভিযানকালে মোটরসাইকেলের রেজিস্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্স, ইন্সুরেন্স না থাকা এবং হেলমেট ব্যবহার না করা সহ বিভিন্ন অনিয়মের কারণে মামলা দেয়া হয়েছে। অভিযানকালে স্কাউটের সদস্যরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করায় একটি সফল অভিযানে পরিণত হয়েছে। অভিযানের মাধ্যমে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির পাশাপাশি ট্রাফিক আইন মেনে চলার প্রবণতা মানুষের মাঝে বেড়েছে।

পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দীন জানান, বিশেষ ট্রাফিক সপ্তাহে গত ৮ দিনে ৮ শতাধিক মামলা হয়েছে। যারা আইন মেনে চলছে তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানানো হচ্ছে। যারা আইন ভঙ্গ করছে তাদের বিরুদ্ধে মামলা দেয়া হচ্ছে। আগামী ১৪ আগস্ট দিনব্যাপী অভিযানের মধ্যদিয়ে বিশেষ ট্রাফিক সপ্তাহের শেষ হবে।

তিনি আরও বলেন, ‘মানুষের মধ্যে অনেক সচেতনতা বৃদ্ধি পেয়েছে। শুধু আইন করেই সব বন্ধ করা যাবে না। আমাদের মন-মানসিকতার আরও বেশি পরিবর্তন করতে হবে এবং সবাইকে সচেতন হতে হবে।’

এ সম্পর্কিত আরও খবর