আশুলিয়ায় শ্রমিকদের সড়ক অবরোধ করে বিক্ষোভ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-24 23:58:07

সাভারের আশুলিয়ায় কারখানা লে-অফ ঘোষণার প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

সোমবার (৪ মে) দুপুরে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জামগড়া এলাকা অবরোধ করে এই বিক্ষোভ করেন পোশাক নিটওয়্যার লিমিটেড নামের একটি কারখানার শ্রমিকরা।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, গত মার্চ মাসের পুরো বেতন পরিশোধ না করে কারখানাটি অনির্দিষ্ট সময়ের জন্য লে-অফ ঘোষণা করেন। যোগাযোগ করা হলে কারখানা কর্তৃপক্ষ কোনো রকম সমাধানের চেষ্টা না করলে রাস্তায় নামে শ্রমিকরা।

শ্রমিকরা আরো জানায়, কিছু কিছু শ্রমিককে মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়েছে। তবে বেশির ভাগ শ্রমিকের বেতন পরিশোধ করা হয়নি। এছাড়া কারখানা কর্তৃপক্ষ অনির্দিষ্ট সময়ের জন্য লে-অফ ঘোষণা করা হয়েছে। আমরা এই সংকটময় সময়ে এধরনের সিদ্ধান্ত মানি না। কারখানা লে-অফ মানে শ্রমিকেরা বোঝে। যে সব শ্রমিকের চাকরির বয়স এক বছরের নিচে তারা কোনো বেতন পাবেন না। তাছাড়া কারখানা কর্তৃপক্ষ কাজের টাকাই তো দিচ্ছে না। তাই আমরা রাস্তায় নেমেছি।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বলেন, এখন কারখানা লে-অফ ঘোষণা করলে শ্রমিকরা কি খেয়ে বেঁচে থাকবে। এই সময় এ ধরনের সিদ্ধান্ত শ্রমিকদের ওপর জুলুম বলে দাবি করেন তিনি।

এ ব্যাপারে ঢাকা শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার জানে আলম খান বলেন, লে-অফের বিরুদ্ধে শ্রমিকরা সড়ক অবরোধ করলে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর