ভুট্টা ঘরে তুলতে ব্যস্ত দিনাজপুরের চাষিরা

, জাতীয়

মোসলেম উদ্দিন, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হিলি (দিনাজপুর) | 2023-08-30 15:14:35

বৈশাখের শুরু থেকে দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হচ্ছে। আরও কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তাই দিনাজপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

প্রাকৃতিক দুর্যোগ ও ক্ষেতে রোগ-বালায় না থাকায় গেল বছরের চেয়ে এবার কৃষকরা ভুট্টার ভালো ফলন ঘরে তুলতে পারবেন বলে জানিয়েছেন দিনাজপুর কৃষি অধিদফতরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল।

তিনি বার্তা২৪.কম-কে জানান, চলতি মৌসুমে এ বছর জেলার ১৩টি উপজেলায় মোট ৭৪ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ভুট্টা আবাদের শুরু থেকে জেলার প্রতিটি উপজেলা কৃষি কর্মচারী-কর্মকর্তারা ভুট্টাচাষিদের পাশে থেকে বিভিন্ন পরামর্শ দিয়ে এসেছে।

ঘোড়াঘাট উপজেলার চক ভাবনিয়া আদিবাসী গ্রামের সপল হাস্তা বলেন, ‘এ বছর আমি দুই বিঘা জমিতে ভুট্টার চাষ করেছি। গত বছরের চেয়ে এবছর ভুট্টার ফলন ভালো হয়েছে। আশা করছি প্রতি বিঘা জমিতে ৩৮ থেকে ৪০ মণ ভুট্টা ঘরে তুলতে পারব। এক বিঘা জমিতে ভুট্টা ফলাতে প্রায় ৭ থেকে ৮ হাজার টাকা খরচ হয়েছে। বর্তমান বাজারে ভুট্টার মণ ৪৬০ থেকে ৪৮০ টাকা। এক বিঘা জমির ভুট্টা বাজারজাত করে ১৮ হাজার থেকে ২০ হাজার টাকা বিক্রি করতে পারব। আশা করছি তা থেকে ১০ থেকে ১২ হাজার টাকা লাভ হবে।’

ভুট্টার ভালো ফলনের আশা করছেন চাষিরা

ঘোড়াঘাট উপজেলা কৃষি অফিসার এখলাস হোসেন জানান, উপজেলায় গত বছরে ভুট্টার চাষ হয়েছিল ১ হাজার ৭০০ হেক্টর জমি। তা বৃদ্ধি হয়ে এ বছরে চলতি মৌসুমে আবাদ হয়েছে ২ হাজার ১০০ হেক্টর জমি। এতে ২০ হাজার মেট্রিক টন ভুট্টা ফলনের সম্ভাবনা রয়েছে।

এদিকে, হাকিমপুর উপজেলা কৃষি অফিসার শামীমা নাজনীন বার্তা২৪.কম-কে জানান, উপজেলায় মোট ৩০৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে। ৩০৫ হেক্টর জমিতে প্রায় ৩ হাজার ২০০ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আবহাওয়া ভালো থাকায় অন্য বছরের চেয়ে চলতি বছরে ভুট্টার ফলন অনেকটাই ভালো।

এ সম্পর্কিত আরও খবর