আগামী সপ্তাহে ঢাকার দুই মেয়র দায়িত্ব নিচ্ছেন

, জাতীয়

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:33:13

আগামী সপ্তাহে ঢাকার দুই মেয়র দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্তমান মেয়র মোহাম্মদ সাঈদ খোকন নতুন মেয়র এর কাছে দায়িত্ব বুঝিয়ে দিতে প্রস্তুতি গ্রহণ করেছে। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফাও নবনির্বাচিত মেয়রের হাতে দায়িত্ব বুঝিয়ে দিতে প্রস্তুতি গ্রহণ করেছেন।

এরমধ্যে দিয়ে রাজধানীবাসী পাচ্ছেন তাদের নতুন অভিভাবক। মেয়র সাঈদ খোকন যুগের অবসান ঘটিয়ে আসছেন নতুন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। মেয়র হিসেবে নির্বাচিত হওয়ার প্রায় সাড়ে ৩ মাস পর দায়িত্ব পাচ্ছেন তাপস।

বর্তমান মেয়রের মেয়াদকাল শেষ না হওয়ায় এতোদিন তিনিই ডিএসসিসির কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। নতুন মেয়র নির্বাচিত হওয়ার পর দায়িত্ব গ্রহণ না করায় জনসম্মুখে দেখা যায়নি তাপসকে। এনিয়ে রাজধানীবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। বিশেষ করে করোনা সংকটকালে নতুন মেয়রের নীরবতা মানুষ ইতিবাচকভাবে গ্রহণ করেননি। অনেকে প্রশ্ন তুলেছেন ঢাকার মেয়র কে?

এদিকে করোনা দুর্যোগের কারণে ব্যাপক সমাগম না ঘটিয়ে কিভাবে দায়িত্ব গ্রহণ করা যায় বা হস্তান্তর করা যায় সে বিষয় নিয়ে দুই সিটি করপোরেশন প্রস্তুতি গ্রহণ করছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন মেয়র আগামী ১৬ মে তার দায়িত্ব বুঝে নেবেন। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম আগামী ১৪ মে পুনরায় মেয়রের চেয়ারে বসতে যাচ্ছেন। তবে দায়িত্ব গ্রহণ না করলেও সবাই মিলে সবার ঢাকা প্লাটফর্মের মাধ্যমে করোনা সংকটে মানুষের পাশে দাঁড়িয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব গ্রহণের বিষয়ে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই বার্তা২৪.কম-কে বলেন, করোনা পরিস্থিতি মাথায় রেখে আমরা মেয়রের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানটি মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানের পাশে ডিএনসিসির কমিউনিটি সেন্টারে করতে যাচ্ছি। সেখানে প্রত্যেকের বসার স্থান তিন ফুট দূরত্ব বজায় রেখেই করা হবে।

তিনি বলেন, আমরা প্রত্যেক কাউন্সিলর ও আগত অতিথিদের বলে দিয়েছি তাদের গাড়ি থেকে কোনো চালক বা অন্য কেউ নামতে পারবে না। শুধু ওই কাউন্সিলর বা অতিথি একজনই আসবেন এবং একজনের আসন থাকবে। কোনোভাবেই অতিরিক্ত লোক গ্রহণ করা হবে না। সব মিলিয়ে ১৪০ জনের মতো লোক হতে পারে।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দায়িত্ব হস্তান্তর ও গ্রহণ প্রসঙ্গে ডিএসসিসির সচিব মো. মোস্তফা কামাল মজুমদার বার্তা২৪.কম-কে বলেন, আগামী ১৬ মে শনিবার নতুন মেয়র দায়িত্ব গ্রহণ করবেন। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্বের (সোশ্যাল ডিস্টেন্সিং) বিষয় রয়েছে তাই কিভাবে সেটা বজায় রেখে অনুষ্ঠানটি করা যায় সে বিষয়ে চিন্তাভাবনা চলছে। বেশি লোকের সমাগম যাতে না হয় সেদিকে খেয়াল রেখেই প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীরা বিজয় লাভ করেন। এরপর গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে শপথ নেন নব নির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও মো. আতিকুল ইসলাম। একই দিন শপথ নেন দুই সিটি করপোরেশনের কাউন্সিলরগণ।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী, মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম বোর্ড সভা থেকে তাদের মেয়াদকাল শুরু হবে। অর্থাৎ নতুন মেয়র যেদিন কাউন্সিলরদের নিয়ে প্রথম সভা করবেন সেদিন থেকেই শুরু হবে তাদের ৫ বছরের মেয়াদকাল।

এ সম্পর্কিত আরও খবর