মাজহারুন-নূর ফাউন্ডেশনের কিশোরগঞ্জপিডিয়া প্রণয়ন প্রকল্প

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 18:29:08

কিশোরগঞ্জের ইতিহাস, শিক্ষা, গবেষণা, চিকিৎসা, মানবকল্যাণ, উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, মানবাধিকার বিষয়ক উদ্যোগ 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' কিশোরগঞ্জের আর্থ, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ঐতিহাসিক, সামগ্রিক তথ্য-উপাত্ত সম্বলিত 'কিশোরগঞ্জপিডিয়া' প্রণয়ন ও প্রকাশ করার নিমিত্তে একটি প্রকল্প গ্রহণ করেছে।

'মাজহারুন-নূর ফাউন্ডেশন'র নির্বাহী পরিচালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর, বার্তা২৪.কম'র অ্যাসোসিয়েট এডিটর ড. মাহফুজ পারভেজ 'কিশোরগঞ্জপিডিয়া' প্রণয়ন ও প্রকাশ কার্যক্রমের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

এ প্রসঙ্গে ড. মাহফুজ পারভেজ বলেন, এনসাইক্লোপিডিয়া বা জ্ঞানকোষ বা সংক্ষেপে পিডিয়া হচ্ছে সেই ধরনের বিশেষ গ্রন্থ, যাতে সমগ্র বা বিশেষ কোনো বিষয়ে জ্ঞানের সম্ভাব্য সকল ক্ষেত্র অন্তর্ভুক্ত হয়৷ 'কিশোরগঞ্জপিডিয়া' হবে কিশোরগঞ্জ বিষয়ক প্রায়-সকল বিষয়ের অন্তর্ভুক্তি সমৃদ্ধ একটি বিশেষায়িত, সংকলিত ও সম্পাদিত গ্রন্থ, যাতে হাজার বছরের সুপ্রাচীন জনপদ কিশোরগঞ্জের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি, ব্যক্তিত্ব, রাজনীতি, সমাজসহ যাবতীয় বিষয় অন্তর্ভুক্ত হবে।

'মাজহারুন-নূর ফাউন্ডেশন'র 'কিশোরগঞ্জপিডিয়া' প্রণয়ন ও প্রকাশ কার্যক্রমের জন্য গঠিত প্রকল্প পরিচালনা কমিটি বিভিন্ন বিশেষজ্ঞ ও গবেষকদের অভিজ্ঞতার ভিত্তিতে প্রকল্পে সংযুক্ত করবেন। প্রকল্প পরিচালনা কমিটিতে পরিচালক প্রফেসর ড. মাহফুজ পারভেজ ছাড়াও সদস্য হিসেবে রয়েছেন জিওর্দানো বাংলাদেশের সিইও শাহ ইসকান্দার আলী স্বপন, কিশোরগঞ্জনিউজের প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম, ঈশা খা ইন্টারন্যাশনাল ইউভার্সিটির শিক্ষক বদরুল হুদা সোহেল।

উল্লেখ্য, প্রায় দুই যুগ পূর্বে বিশিষ্ট ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, কিশোরগঞ্জের বরিষ্ঠ চিকিৎসক ডা. এ এ মাজহারুল হক ও সমাজসেবী নূরজাহান বেগম প্রতিষ্ঠিত 'মাজহারুন -নূর ফাউন্ডেশন' বহুবিধ কর্মকাণ্ডের পাশাপাশি সম্মাননা বক্তৃতার মাধ্যমে কিশোরগঞ্জে বুদ্ধিবৃত্তিক প্রণোদনা চালিয়ে যাচ্ছে। ২০১৫ সালে প্রবর্তিত 'মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা বক্তৃতা' প্রদান করে আসছেন নির্বাহী পরিচালক ড. মাহফুজ পারভেজ। এতে ফাউন্ডেশন কর্তৃক সম্মাননা প্রাপ্ত হয়েছেন যথাক্রমে প্রফেসর প্রাণেশকুমার চৌধুরী, প্রফেসর মুহ. নূরুল ইসলাম ও খালেদা ইসলাম, প্রফেসর রফিকুর রহমান চৌধুরী, শাহ মাহতাব আলী, ডা. আনম নৌশাদ খান ও ডা. সুফিয়া খানম।  

এ সম্পর্কিত আরও খবর