আন্তঃজেলা চলাচলে কঠোর নিয়ন্ত্রণ: স্বাস্থ্য অধিদপ্তর

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 08:03:39

এক জেলা থেকে অন্য জেলা এবং এক উপজেলা থেকে অন্য উপজেলায় জনসাধারণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রিত করার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনাভাইরাসের সংক্রমণ প্রশমনে জনগণকে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে। রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া যাবে না।

বুধবার (৫ মে) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এসব ঘোষণা দেন অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

ঘোষণায় বলা হয়, ইতোপূর্বে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইনের ১১(১) ধারার ক্ষমতাবলে স্বাস্থ্য অধিদপ্তরের গত ১৬ এপ্রিলের ঘোষণার উল্লেখিত নির্দেশনা সমূহ নিম্নরূপভাবে পরিবর্তিত হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের ঘোষণা

পরিবর্তিত ঘোষণা গুলো হলো—
করোনা ভাইরাসের সংক্রমণ প্রশমনে জনগণকে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে। সন্ধ্যা ৬টার স্থলে রাত ৮টা হতে সকাল ৬টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, খাদ্য দ্রব্য, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ সৎকার ইত্যাদি) ব্যতীত কোনভাবেই বাড়ির বাইরে আসা যাবে না।

এক জেলা থেকে অন্য জেলা এবং এক উপজেলা থেকে অন্য উপজেলায় জনসাধারণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রিত থাকবে। জেলা প্রশাসন/আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ সতর্কভাবে বাস্তবায়ন করবে।

যে সকল জেলা উপজেলা এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণমুক্ত রয়েছে সে সকল এলাকায় বহিরাগতদের আগমন কঠোরভাবে নিয়ন্ত্রণ করে, বিশেষ ব্যবস্থাপনায় যুক্তিসঙ্গতভাবে স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখা যাবে।

চলাচল নিষেধাজ্ঞাকালীন জনসাধারণ এবং সকল কর্তৃপক্ষকে অবশ্যই স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক জারিকৃত নির্দেশমালা কঠোরভাবে মেনে চলতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রস্তুতকৃত কারিগরি নির্দেশনাগুলো সর্বস্তরে বাস্তবায়নের পরামর্শ দেওয়া হলো।

এ সম্পর্কিত আরও খবর