কবিগুরুর জন্মবার্ষিকীতে নিস্তব্ধ শিলাইদহ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-28 07:51:24

বাংলা ভাষা ও সাহিত্যের অনন্য পুরুষ, কথা-ছন্দ-সুরের মহানায়ক, কাব্যগীতির শ্রেষ্ঠ স্রষ্টা রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মবার্ষিকী আজ।

প্রতিবছর এই জন্মবার্ষিকীতে ব্যাপক আয়োজন থাকলেও করোনাভাইরাস প্রাদুর্ভাবে কুষ্টিয়ার কুমারখালীর শিলাইদহের কুঠিবাড়ি এখন নিস্তব্ধ। সেখানে নেই কোনো আয়োজন, নেই আলোচনা, নেই কোনো সংগীতের মুর্ছনা, তাল-লহরী, নেই রবীন্দ্রপ্রেমীদের আনাগোনা।

পঁচিশে বৈশাখ বিশ্বকবির এই জন্মজয়ন্তীতে সকাল থেকেই রবীন্দ্রপ্রেমী, ভক্তসহ দর্শনার্থীর পদচারণায় মুখর হয়ে থাকতো। এছাড়াও আলোচনা অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে নেতৃবৃন্দ, নৃত্যশিল্পী, কন্ঠশিল্পীসহ সংবাদকর্মীদের ভিড়ে লোকারণ্য থাকতো গোটা কুঠিবাড়ির আঙিনা।

শিলাইদহ কুঠিবাড়ির কাস্টোডিয়ান মোখলেসুর রহমান বার্তা২৪.কমকে বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীর অনুষ্ঠান জাতীয় পর্যায়ের হয়ে থাকে। সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এখানে জন্মজয়ন্তী উপলক্ষে নানান অনুষ্ঠানের আয়াজন করা হয়। মহামারি করোনাভাইরাস দুর্যোগে কোনো অনুষ্ঠানের নির্দেশনা নেই। তাই রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত এই শিলাইদহে কোনো অনুষ্ঠানই হচ্ছে না। একেবারেই ফটক বন্ধ করা রয়েছে।

সাহিত্যিক ইমাম মেহেদী বলেন, বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে তার রয়েছে অসামান্য অবদান। কবিগুরুর দার্শনিক চিন্তাসমৃদ্ধ গভীর জীবনবাদী চিন্তাজাগানিয়া লেখায় অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে বাংলার জল, বাংলার মাটি, বাংলার ফল আর বাংলার আলো-বাতাসে বেড়ে ওঠা মানুষ।

তিনি সারা জীবন হৃদয়ের গহিনে লালন করেছেন মানব মুক্তির দর্শন। জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত সেই দর্শন অন্বেষণ করেছেন। তার কবিতা, গান, গল্প, উপন্যাসসহ সব সৃষ্টি মানুষকে আজও সেই অন্বেষণের পথে, তার অন্বিষ্ট উপলব্ধির পথে আকর্ষণ করে। তবে এবারের জন্মজয়ন্তীতে একেবারেই ম্লান করে দিয়েছে করোনা দুর্যোগ।

এদিকে শুক্রবার সকালে ঐতিহাসিক টেগোর লজে কবিগুরুর আবক্ষ মূর্তিতে পুষ্পমাল্য অর্পণ করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুষ্টিয়া শাখার নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ভাষা ও সাহিত্যে বিস্ময়কর প্রতিভা। তিনি বাংলা ১২৬৮ সালের ২৫ বৈশাখ কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। রবীন্দ্রনাথ ঠাকুরের দাদা প্রিন্স দ্বারকানাথ ঠাকুর ১৮০৭ সালে কুষ্টিয়ার শিলাইদহ অঞ্চলে জমিদারি পাওয়ার পর ১৮৮৯ সালে রবীন্দ্রনাথ ঠাকুর এখানে জমিদার হয়ে আসেন। ১৯০১ সাল পর্যন্ত জমিদারি পরিচালনা করেন। এ সময় এখানে বসেই তিনি রচনা করেন তার বিখ্যাত গ্রন্থ সোনার তরী, চিত্রা, চৈতালী, ইত্যাদি, গীতাঞ্জলি কাব্যের অনুবাদও করেন।

 

এ সম্পর্কিত আরও খবর