যেসব নির্ণায়কের ওপর নির্ভর করে ছাড়পত্র পাবেন আক্রান্তরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 08:05:53

হাসপাতাল থেকে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের যে প্রক্রিয়ায় ছাড়পত্র দেওয়া হবে সে বিষয়ে বিশেষ কিছু নির্ণায়ক নির্দিষ্ট করছে স্বাস্থ্য অধিদফতর।

শুক্রবার (৮ মে) দুপুরে মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, আমাদের কারিগরি কমিটি কোভিড-১৯ হাসপাতাল থেকে রোগী ছাড়ার বিষয়ে কিছু নির্ণায়ক নির্দিষ্ট করে দিয়েছেন। এই নির্ণয়কগুলো যথাযথভাবে পালন করা হলে একজন রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পাবেন।

নির্ণায়কগুলো হল—

# জ্বর কমানো ওষুধ ব্যতিরেকে জ্বর সেরে গেলে।

# শ্বাসযন্ত্রের সংক্রমণ বা সমস্যা জনিত উপসর্গের লক্ষণীয় উন্নতি হলে।

# ২৪ ঘণ্টার ব্যবধানে পর পর দুটি আরটি-পিসিআর পরীক্ষার ফলাফল নেগেটিভ আসলে। উল্লেখ্য শুধুমাত্র নেজোফ্রেঞ্জিয়া সোয়াবের ক্ষেত্রে।

# যদি দুটি আরটি পিসিআর পরীক্ষা করানো সম্ভব না হয়, সে ক্ষেত্রে রোগীর যদি উপরোক্ত ১ ও ২ নির্ণয়ক গুলো পরবর্তী টানা ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকে তখন রোগীকে হাসপাতাল থেকে ছাড়া যাবে।

# হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর রোগীর নিজ বাসা বা মনোনীত জায়গায় রোগীকে অবশ্যই আইসোলেশন বা অন্তরীণ নিয়ম মেনে চলতে হবে। এছাড়া হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার পর সেখানেই পরবর্তী ১৪ দিন অবস্থান করতে হবে।

# পরবর্তীতে সম্ভব হলে রোগীর নিজ বাসা বা মনোনীত জায়গায় এসে আরটি পিসিআর পরীক্ষার জন্য নমুনা দেওয়া যেতে পারে।

এ সম্পর্কিত আরও খবর