রাতে ত্রাণ বিতরণ, দিনে মশক নিধন স্প্রে

, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-31 22:16:48

করোনা পরিস্থিতিতে প্রতিদিন রাতে বাসা-বাড়িতে গিয়ে গিয়ে কর্মহীন ও অসচ্ছল পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করছে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি)।

একই সঙ্গে এডিস ও ডেঙ্গুর বিস্তার রোধে প্রতিদিন সকাল-বিকাল লার্ভাসাইড ওষুধ দিয়ে ড্রেনসহ নগরীর বিভিন্ন জায়গায় স্প্রে করা হচ্ছে। এছাড়া ময়লা-আবর্জনা পরিষ্কারের পাশাপাশি নগরের রাস্তাঘাট জীবাণুমুক্ত রাখতে প্রতিদিন করা হচ্ছে তরল স্প্রে।

বিসিসি সূত্রে জানা গেছে, বরিশাল সিটি এলাকায় করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়ে কয়েক হাজার মানুষ। এসব কর্মহীন ও অসচ্ছল পরিবারের মাঝে বিসিসির উদ্যোগে ও মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নির্দেশে গত ৩০ মার্চ থেকে খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রম শুরু হয়।

শুরু থেকে চলতি মাসের ৭ মে রাত পর্যন্ত বিসিসির ৩০টি ওয়ার্ডে ৬২ হাজার কর্মহীন ও অসচ্ছল পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে বিসিসির ওয়ার্ড কাউন্সিলরসহ কর্মকর্তা-কর্মচারী বৃন্দ। এছাড়া নগরীর ৩০৩ জন ইমাম-মুয়াজ্জিন ও ৪০ টি পূজা মণ্ডপে খাদ্যসামগ্রী বিতরণ করেছে বিসিসি।

বড় মশা, এডিস ও ডেঙ্গুর বিস্তার রোধে আগাম প্রতিদিন ৩৫ জন কর্মী সকাল-বিকেল ১৮ হাজার লার্ভাসাইড ওষুধ দিয়ে ড্রেনসহ নগরীর বিভিন্ন জায়গায় মশক নিধন স্প্রে করছে। সকালে এডিস মশার ডিম ও বাচ্চা এবং বিকেলে বড় মশার জন্য এসব মশক নিধন স্প্রে করা হচ্ছে। এর মধ্যে পর্যাপ্ত অ্যাডাল্টিসাইডও রয়েছে, যা প্রয়োজন অনুসারে দেওয়া হচ্ছে। এছাড়া ময়লা-আবর্জনা পরিষ্কারের পাশাপাশি নগরের রাস্তাঘাট জীবাণুমুক্ত রাখতে প্রতিদিন করা হচ্ছে ৪২ হাজার লিটার তরল স্প্রে।

দিনে মশক নিধন স্প্রে করছে বরিশাল সিটি করপোরেশন

বিসিসির প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা ও ভ্যাটেনারি সার্জন ডা. রবিউল ইসলাম বার্তা২৪.কম-কে জানান, বরিশাল সিটি এলাকায় এডিস ও ডেঙ্গুর বিস্তার রোধে আগাম প্রতিদিন সকাল-বিকেল লার্ভাসাইড ওষুধ দিয়ে ড্রেনসহ নগরীর বিভিন্ন জায়গায় স্প্রে করা হচ্ছে। এসব মশক নিধন স্প্রে অব্যাহত রয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

বিসিসির প্রশাসনিক কর্মকর্তা মো. মোয়াজ্জেম হোসেন বার্তা২৪.কম-কে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিসিসির মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর তদারকি ও বাস্তবায়নে করোনা পরিস্থিতিতে বরিশাল সিটি এলাকার ৩০টি ওয়ার্ডের ৬২ হাজার কর্মহীন ও অসহায় পরিবারকে বিসিসির পক্ষ থেকে প্রতিদিন রাতে বাসা-বাড়িতে গিয়ে গিয়ে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

করোনার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এসব ত্রাণ সহায়তা বিতরণসহ প্রতিদিন নগরীর ময়লা-আবর্জনা পরিষ্কার করে জীবাণুনাশক তরল স্প্রে করা অব্যাহত থাকবে বলেও জানান এই কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর