‘কাজ দ্যাও, না হয় ক্রোসফায়ার করি ফ্যালান’

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2023-08-24 15:26:01

‘রাস্তাত মেলা গাড়ি চলে, হামার গাড়ি চলে না। ভাইরাসের জন্য কাম বন্ধ। কায়ো বাড়ির ভিতর‌্যা ঢুকবার দেয় না। এদোন করি কি চলা যায়? হয় হামাক কাজ দ্যাও, না হয় ক্রোসফায়ার করি ফ্যালান।’ এভাবেই কাঁদতে কাঁদতে কথাগুলো বলছিলেন শ্রমিক মুকুল মিয়া।

রোববার (১০ মে) দুপুরে লালমনিরহাটের কালীগঞ্জে অসহায় দুস্থ কর্মহীন শত শত মোটর শ্রমিক লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কের ওয়ালটন শো-রুমের সামনে ত্রাণ ও কাজের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

এ সময় যানবাহন চলাচল বন্ধ করে কাজের দাবিতে স্লোগান দিতে থাকেন শ্রমিকরা। তাদের অভিযোগ, এখন পর্যন্ত তারা সরকারি কোনো ত্রাণ পাননি। এদিকে সড়ক অবরোধের খবর পেয়ে কালীগঞ্জ থানার ওসি আরজু মো. সাজ্জাত ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসেন ঘটনাস্থলে গিয়ে মোটর শ্রমিকদের কাজ ও ত্রাণ দেওয়ার আশ্বাস দেন।

বিক্ষোভে অংশ নেওয়া শ্রমিকরা জানান, প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার গণপরিবহন বন্ধ ঘোষণা করায় দীর্ঘদিন ধরে কর্মহীন হয়ে বাড়িতে অবস্থান করছেন শ্রমিকরা। কর্মহীন শ্রমিকদের সঞ্চিত অর্থ শেষ হওয়ায় তারা ত্রাণের জন্য গত একমাস আগে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নিকট তাদের শ্রমিকদের তালিকা দিয়ে ত্রাণ দাবি করেন। সেই গত এক মাস ধরে আজ কাল বলে বিলম্ব করছে প্রশাসন। ফলে অনাহারে-অর্ধাহারে থাকা শ্রমিকরা মহাসড়কে ত্রাণের দাবিতে বিক্ষোভ করছে। এক পর্যায়ে মহাসড়কে শুয়ে পড়েন শ্রমিকরা। এ সময় উভয় পাশে ট্রাকসহ শতাধিক যানবাহন আটকা পড়ে।

মোটর শ্রমিক ইউনিয়নের কালীগঞ্জ উপজেলা শাখার সম্পাদক দেলোয়ার হোসেন মুকুল বলেন, দেড় দুই মাস ধরে ঘরে বসে বসে সঞ্চিত আর ঋণ করে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি। ইউএনও ত্রাণ দিতে চেয়ে শ্রমিকদের তালিকা নিয়েছেন। কিন্তু সেই তালিকা নেওয়ার একমাস অতিবাহিত হলেও ত্রাণের কোনো খবর নেই। পরিবার পরিজন নিয়ে না খেয়ে মরার চেয়ে আমাদের কাজের জায়গা খুলে দেন। নয় তো ত্রাণ দেন।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান বলেন, শ্রমিকদের তালিকা নিয়ে ইউনিয়ন পরিষদে পাঠানো হয়েছে। সেখানে যাচাই বাছাই করে ত্রাণ দেওয়ার কথা। পুলিশ ও এসিল্যান্ড বিষয়টি দেখেছেন।

এ সম্পর্কিত আরও খবর