পতিত জমিতে সবজি চাষে মাচা তৈরি করে দিল র‌্যাব

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2023-08-28 02:39:37

করোনাভাইরাসে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষ‌দের প‌তিত জ‌মি‌তে আবা‌দের জন্য মাচা তৈরি ক‌রে দি‌য়েছে র‌্যা‌পিড অ‌্যাকশন ব‌্যাটা‌লিয়ন (র‌্যাব)। পাশাপাশি অসহায় মানুষদের হাতে বীজ তুলে দেওয়া হয়।

'এক ইঞ্চি জায়গাও পতিত থাকবে না' প্রধানমন্ত্রীর এমন ঘোষণা বাস্তবায়নের লক্ষে টাঙ্গাইল র‌্যাব-১২ এই উদ্যোগ গ্রহণ করেছে।

রোববার (১০ মে) সদর উপজেলার বাঘিল এলাকায় সবজি চাষাবাদ করে পুষ্টির চাহিদা মেটাতে ১২টি পরিবারকে মাচা তৈরি ও সবজি বীজ বিতরণ করা হয়।

টাঙ্গাইল র‌্যাব ১২ এর কোম্পানী কোমান্ডার মেজর আবু নাঈম মোহাম্মদ তালাত অসহায় কৃষকদের সহায়তা করেছেন। এসময় র‌্যা‌বের ব‌্যতিক্রমী এই উদ্যোগ ও মাচা-বীজ পেয়ে খুশি স্থানীয় কৃষকরা।

এসময় র‌্যা‌বের সহায়তা পাওয়া অনেকেই জানান, ক‌রোনাকা‌লে র‌্যা‌বের এই উদ্যোগ অসহায় মানু‌ষের যেমন পু‌ষ্টির চা‌হিদা পূরণ করবে। সেই সা‌থে বাড়‌তি সব‌জি বাজা‌রে বি‌ক্রি ক‌রে অর্থ দি‌য়ে জী‌বিকা নির্বাহ হ‌বে।

টাঙ্গাইল র‌্যাব ১২-এর কোম্পানী কোমান্ডার মেজর আবু নাঈম মোহাম্মদ তালাত ব‌লেন, সারা বিশ্বে করোনা ভাইরাসে অর্থনৈতিক চাকা অচল হয়ে প‌ড়ে‌ছে। সামনের দিনগুলোতে যাতে মানুষের কষ্ট না হয়। মানুষ যেন না খেয়ে না মরে সেই লক্ষে আগাম প্রস্তুতি হিসেবে বাড়ির পাশে পতিত জমিতে সবজি চাষের জন্য মাচা তৈরি করে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। প্রাথমিকভাবে টাঙ্গাইল সদর উপজেলার বাঘিল এলাকায় অসহায় ১২টি পরিবারকে মাচা তৈরি ও বিভিন্ন ধরনের সবজি বীজ দেওয়া হয়েছে। এ সবজি বাগানের মাধ্যমে প্রত্যেকটি পরিবারের সদস্যরা তাদের পর্যাপ্ত পুষ্টির চাহিদা মেটাতে পারবে। সেই সাথে বাড়তি সবজিগুলো বাজারে বিক্রি করে আর্থিকভাবেও লাভবান হতে পারবে। মূলত আর্থিকভাবে কিভাবে লাভবান হওয়া যায় সেই পথ দেখানোই আমাদের প্রধান উদ্দেশ্য।

এ সম্পর্কিত আরও খবর